বাসস দেশ-১২ : অভিজিৎ হত্যাকান্ডে ৬ জনকে অভিযুক্ত করে চার্জশিট প্রস্তুত : মনিরুল

128

বাসস দেশ-১২
অভিজিৎ হত্যাকান্ড-চার্জশিট
অভিজিৎ হত্যাকান্ডে ৬ জনকে অভিযুক্ত করে চার্জশিট প্রস্তুত : মনিরুল
ঢাকা, ১৮ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : ব্লগার অভিজিৎ রায় হত্যাকান্ডের তদন্ত শেষে ৬ জনকে অভিযুক্ত করে চার্জশিট প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেররিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের(সিটিটিসি) প্রধান মো: মনিরুল ইসলাম।
তিনি আজ দুপুরে ডিএমপি’র মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে উপস্থিত সাংবাদিকদের এ তথ্য জানান।
মনিরুল ইসলাম জানান,অভিযুক্তদের মধ্যে রয়েছে- মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন (সাংগঠনিক নাম শাহরিয়ার), মো: আবু সিদ্দিক সোহেল (৩৪) ওরফে সাকিব ওরফে সাজিদ ওরফে শাহাব (সাংগঠনিক নাম সাকিব), মো: আরাফাত রহমান (সাংগঠনিক নাম- সিয়াম ওরফে সাজ্জাদ) (২৪) ও হত্যাকান্ডে উস্কানি বা প্ররোচনাকারী শাফিউর রহমান ফারাবী (২৯)। এছাড়া মামলার পলাতক আসামী ২জন হচ্ছে- হত্যাকান্ডের মূল পরিকল্পনাকারী সৈয়দ মোহাম্মদ জিয়াউল হক ওরফে মেজর জিয়া (চাকুরিচ্যুত) তার সাংগঠনিক নাম-সাগর (৪২) ও আকরাম হোসেন ওরফে আবির ওরফে আদনান ওরফে হাসিবুল ওরফে আব্দুল্লাহ (৩০)।
তিনি বলেন, প্রস্তুতকৃত এই চার্জশিট অনুমোদনের জন্য আজ সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রেরণ করেছে মামলার তদন্তকারী সংস্থা (সিটিটিসি)। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদনের পর আদালতে অভিযোগপত্র দাখিল করা হবে।
মনিরুল জানান,মামলাটি তদন্তকালে হত্যাকান্ডের সঙ্গে সরাসরি জড়িত ১১জনের সম্পৃক্ততা পায় সিটিটিসি। ঘটনার সঙ্গে সম্পৃক্ত অপর ৫জন আসামীর শুধুমাত্র সাংগঠনিক নাম জানা গেছে, পূর্ণাঙ্গ নাম ঠিকানা সংগ্রহ করা সম্ভব না হওয়ায় ৬ জনকে অভিযুক্ত করে অভিযোগপত্র প্রস্তুত করা হয়েছে। পলাতক আসামীদের ভবিষ্যতে গ্রেফতার করা সম্ভব হলে সম্পূরক অভিযোগপত্র দাখিল করা হবে।
ব্লগার অভিজিৎ রায় হত্যাকান্ডের তদন্ত সম্পর্কে সিটিটিসি প্রধান বলেন, ২০১৫সালের ২৬ ফেব্রুয়ারি বইমেলা চলাকালীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় অভিজিৎ রায়কে হত্যা করা হয়। হত্যাকান্ডের পর দীর্ঘ ৩বছর মামলাটির তদন্ত করে গোয়েন্দা বিভাগ (ডিবি)। পরবর্তী সময়ে অধিকতর তদন্তের জন্য মামলাটির তদন্তভার গ্রহণ করে সিটিটিসি।
বাসস/এমএমবি/১৭১৫/-আসচৌ