বাসস ক্রীড়া-২ : পিএসজিকে জেতালেন ‘স্পেশাল’ এমবাপ্পে

137

বাসস ক্রীড়া-২
ফুটবল-ফ্রেঞ্চ লিগ
পিএসজিকে জেতালেন ‘স্পেশাল’ এমবাপ্পে
প্যারিস, ১৮ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস) : কিলিয়ান এমবাপ্পের একমাত্র গোলে লিগ ওয়ানে সেইন্ট-এতিয়েনের বিপক্ষে কষ্টার্জিত জয় পেয়েছে পিএসজি। এর ফলে লিলির থেকে ১২ পয়েন্টের সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে লিগ টেবিলের শীর্ষ স্থানটি ধরে রাখলো ফ্রেঞ্চ জায়ান্টরা।
ম্যাচের ৭৩ মিনিটে ২০ বছর বয়সী এমবাপ্পে জয়সূচক গোলটি করেন। এবারের মৌসুমে এই নিয়ে সর্বোচ্চ ১৯তম গোল করলেন এই ফ্রেঞ্চ স্ট্রাইকার।
ম্যাচ শেষে পিএসজি কোচ থমাস টাচেল বলেছেন, ‘প্রতিদিন অনুশীলনে এমবাপ্পে তার যোগ্যতার প্রমান দেয়। গোলের জন্য সবসময়ই তার ক্ষুধা থাকে। এটাই তার গুন, সত্যিকার অর্থেই সে একজন বিশেষ খেলোয়াড়।’
গত মৌসুমের শুরুতে মোনাকো থেকে পিএসজিতে আসার পর এমবাপ্পে এ পর্যন্ত ৪৫টি গোল করেছেন।
সেইন্ট-এতিয়েনের কোচ জিন-লুইস গাসেট বলেছেন, ‘আমরা আজ আর কারো কাছেই হারিনি… যার কাছে হেরেছি সেই ২০ বছর বয়সী খেলোয়াড়টি দ্রুতই বিশ্বের সেরা খেলোয়াড় হতে যাচ্ছে।’
টানা দ্বিতীয়বারের মত ফ্রেঞ্চ লিগের শিরোপা জয় পিএসজির কাছে এখন সময়ের ব্যপার মাত্র। দ্বিতীয় স্থানে থাকা লিলির থেকে খেলেছেও দুই ম্যাচ কম। শিরোপার পাশাপাশি ২০১৫-১৬ সালে রেকর্ড ৯৬ পয়েন্টকে ছাড়িয়ে যাওয়াই এখন পিএসজির মূল লক্ষ্য।
ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে আগের সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগে জয়ের পর টাচেল মিডফিল্ডার মার্কো ভেরাত্তিকে বিশ্রামে রেখেছিলেন। তার পরিবর্তে লিনদ্রো পারেডেস প্রথমবারের মত লিগে মূল একাদশে সুযোগ পেয়েছিলেন। টাচেল বলেন, ‘ম্যানচেস্টার ইউনাইটেডের ম্যাচের পর সবাই শারিরীক ও মানসিক ভাবে পরিশ্রান্ত হয়ে গেছে। একইসাথে ম্যাচের নিয়ন্ত্রন নিয়ে ম্যাচটিকে নিজেদের করে নেয়াটাও জরুরী ছিল।’
ম্যাচ শুরুর ১৮ মিনিটের মধ্যে দারুন একটি সুযোগ পেয়েছিল সফরকারী পিএসজি। ডানি আলভেসের সাথে দারুন এক পাস ভাগাভাগি করে নেবার পর জুলিয়ান ড্রাক্সলারের শট ক্রসবারের উপর দিয়ে বাইরে চলে যায়। এমবাপ্পের শট দারুন দক্ষতায় আটকে দেন স্বাগতিক গোলরক্ষক স্টিফানে রাফিয়ার।
প্রথামার্ধে গোল না পেলেও ম্যাচের নিয়ন্ত্রন পুরোটাই ছিল পিএসজির দখলে। বিরতির ঠিক পরপরই ড্রাক্সলার আবারো দারুন একটি সুযোগ নষ্ট করেন। ওল্ড ট্র্যাফোর্ডে দুই গোলেই এসিস্ট করা এ্যাঙ্গেল ডি মারিয়ার শট পোস্টের অনেক দুর দিয়ে বাইরে চলে যায়। তবে ৭৩ মিনিটে আর হতাশ করেননি এমবাপ্পে। ডানি আলভেসের সহায়তায় রাফিয়ারকে পরাস্ত করে পিএসজিকে জয় উপহার দেন এই ফ্রেঞ্চ তারকা।
এর আগে দিনের শুরুতে লিলি মন্টপিলিয়ারের সাথে গোলশুন্য ড্র করেছে। অন্যদিকে রেনেসের বিপক্ষে ২-০ গোলে জয় তুলে নিয়ে ইউরোপীয়ান আসরে নিজেদের বাছাইয়ের সম্ভাবনা টিকিয়ে রেখেছে রেইমস।
বাসস/নীহা/১৪৩৫/স্বব