বাসস দেশ-৪২ : কবিতার বই ‘ঠিকানা নিরন্তর’এর মোড়ক উম্মোচন

605

বাসস দেশ-৪২
কবিতার বই ‘ঠিকানা নিরন্তর’এর মোড়ক উম্মোচন
ঢাকা, ১৭ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : অস্ট্রেলিয়া প্রবাসী বিশ্ববিদ্যায় শিক্ষক অধ্যাপক শরীফ আস সাবেরের প্রথম কবিতার বই ‘ঠিকানা নিরন্তর’ আজ জাতীয় প্রেসক্লাবে মোড়ক উম্মোচন করা হয়েছে।
অনন্যা প্রকাশনী থেকে প্রকাশিত ৬৪ পৃষ্টার কবিতার বইটিতে ৫১টি কবিতা রয়েছে।
রোববার বেলা ১১টায় প্রেসক্লাবের আবদুস সালাম হলে বইটির মোড়ক উম্মোচন করা হয়।
উম্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিশু সাহিত্যিক আলী ইমান, বিশেষ অতিথি ছিলেন কবি সৈয়দ আল ফারুক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ফিরোজ আহমেদ, কবি রহিমা আক্তার কল্পনা, লেখক বজলুল হক বিশ্বাস, পূবালী ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান জোর্য়াদ্দার, কবি হাসান আলী জামি, কবি আতিয়ান নাহার।
কাব্যগ্রন্থ ঠিকানার নিরন্তর সম্পর্কে প্রধান অতিথি সাহিত্যিক আলী ইমাম বলেন, কবি শারীফ আস সাবের লিখছেন দীর্ঘদিন ধরে। কবি হিসেবে তার আত্ম প্রকাশ অনেক আগেই বিভিন্ন পত্রপত্রিকায় লেখার মাধ্যমে। সাবেরের কবিতার তার পরিপার্শ্বের সার্বিক বাস্তবতার প্রতিরুপ। সেই পারিপার্শ্ব কখনো, দেশজ, কখনো আন্তর্জাতিক, কখনো মানবিক আবার কখনো রোমান্টিক। আশা করি তার নতুন ধারার কবিতা পাঠক মহলে সমাদৃত হবে।’
কবি শরীফ আস সাবেরের কবিতা লেখার হাতে খড়ি শৈশবে, মায়ের কাছে। তার প্রথম কবিতা প্রকাশিত হয় ১৯৭১ সালে দৈনিক আজাদ এর মুকুলের মাহফিল পাতায়। তিনি ছড়া কবিতা ছাড়াও দু হাতে লিখেছেন গল্প, প্রবন্ধ, কলাম, সম্পাদকীয়। এক সময় সাংবাদিকতা করেছেন, ছিলেন সরকারি আমলাও। বিশ্ববিদ্যালয় জীবন শেষ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। পরে তিনি আন্তর্জাতিক ব্যবসা কৌশল বিষয়ে পিএইচডি করেছেন। এখন প্রবাস জীবন কাটাছেন, অধ্যাপনা করছেন অস্ট্রেলিয়ার একটি বিশ্বখ্যাত বিশ্ববিদ্যালয়ে।
বাসস/সবি/কেকে/২১২০/কেকে