সামাজিক উন্নয়ন ও বৈষম্যহীন সমাজ গড়ায় কাজ করে যাচ্ছে সরকার : মাসুদ বিন মোমেন

154

ঢাকা, ১৭ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস) : জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেছেন, আর্থ-সামাজিক উন্নয়ন ও বৈষম্যহীন সমাজ গড়ায় কাজ করে যাচ্ছে বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বাধীন বর্তমান সরকার।
জাতিসংঘ সামাজিক উন্নয়ন কমিশনের ৫৭তম অধিবেশনের ‘সাধারণ আলোচনা’ পর্বের বক্তৃতায় তিনি এসব কথা বলেন বলে আজ ঢাকায় তথ্য বিবরণীতে জানানো হয়।
জাতিসংঘের ৫৭তম সামাজিক উন্নয়ন কমিশনের এবারের প্রতিপাদ্য- ‘আর্থিক, মজুরি ও সামাজিক সুরক্ষা নীতির মাধ্যমে সামাজিক অন্তর্ভুক্তির অসমতা ও চ্যালেঞ্জসমূহ মোকাবিলা’। গত ১১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এ অধিবেশন ২১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।
মাসুদ বিন মোমেন আরো বলেন, বৈষম্য দূর করার মাধ্যমে একটি একীভূত, ন্যায়সঙ্গত ও পক্ষপাতমুক্ত সমাজ গড়ায় সরকার বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। বৈষম্য দূর করার এই পদক্ষেপসমূহের অন্যতম হলো দারিদ্র্য বিমোচন, শিক্ষা, স্বাস্থ্যসেবা, কর্মসংস্থান ও সামাজিক নিরাপত্তা সহজলভ্য করা এবং সকলের অর্থনৈতিক অন্তর্ভুক্তি নিশ্চিত করার ব্যবস্থা নেয়া।
রাষ্ট্রদূত মাসুদ বলেন, ইতোমধ্যে মানবিক উন্নয়ন সূচকে টেকসই ক্রমোন্নতিসহ আর্থসামাজিক উন্নয়নের সকল ক্ষেত্রে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করেছে।
তিনি বলেন, আয়-প্রবৃদ্ধি সমুন্নত রাখতে আমরা সম্প্রতি তৈরি পোশাক খাতের সর্বনি¤œ মজুরি পর পর দু’বার রিভিউ করেছি। এ খাত দেশের সর্বাপেক্ষা বৃহৎ বৈদেশিক মুদ্রা অর্জনকারী খাত যেখানে ৮০ শতাংশ নারী কাজ করেন যার সংখ্যা প্রায় ৪ দশমিক ৫ মিলিয়ন।