বাসস দেশ-৪০ : যশোরে বিজিবি-বিএসএফ আঞ্চলিক কমান্ডার পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত

576

বাসস দেশ-৪০
বিজিবি-বিএসএফ বৈঠক
যশোরে বিজিবি-বিএসএফ আঞ্চলিক কমান্ডার পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত
যশোর, ১৭ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস) : সীমান্তে চোরাচালান ও মাদকদ্রব্য পাচারসহ সব ইস্যুতে একসাথে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছে বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) ও ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)।
আজ রোববারর যশোরের একটি আবাসিক হোটেলে আয়োজিত ৪দিন ব্যাপী সমন্বয় সম্মেলনের প্রথম দিন শেষে এক যৌথ প্রেস ব্রিফিংয়ে বিজিবি-বিএসএফ’র প্রতিনিধিরা এই আশাবাদ ব্যক্ত করেন।
রোববার বিকেলে শহরের হোটেল জাবির ইন্টারন্যাশনালে চারদিনের সম্মেলনের প্রথম দিনের কার্যক্রম শুরু হয়। এতে বিজিবি প্রতিনিধি দলের ১৪ সদস্যের নেতৃত্ব দেন বিজিবি’র রংপুর রিজিয়ন কমান্ডার আবু তাহের মোহাম্মদ ইব্রাহীম। বিএসএফের ১১ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বিএসএফ এর সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের আইজি ইয়াগেশ বাহাদুর খুরানিয়া।
সম্মেলনে বিজিবির যশোর ও রংপুর রিজিয়ন এবং বিএসএফের নর্থ বেঙ্গল, সাউথ বেঙ্গল ও গোহাটি ফ্রন্টিয়ার পর্যায়ের কর্মকর্তা এবং দুই দেশের পররাষ্ট্র, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।
সম্মেলনে মাদক, অস্ত্র ও গোলাবারুদ চোরাচালান, সীমান্তে নিরস্ত্র বাংলাদেশী নাগরিকদের গুলি, হত্যা, বাংলাদেশী নাগরিক আটক, অবৈধভাবে সীমান্ত অতিক্রম, সীমান্ত এলাকায় কাটাতারের বেড়া নির্মাণকাজ সংক্রান্ত ইস্যু, সীমান্তে বিভিন্ন উন্নয়নমূলক কাজ, বিজিবি-বিএসএফ সমন্বিত টহল, উভয় বাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধির বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।
প্রথম দিনের আলোচনা খুবই আন্তরিকতাপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে বলে দুই দেশের প্রতিনিধিরা জানান। আগামি ২০ ফেব্রুয়ারি সম্মেলন শেষ হবে এবং ওইদিনই বিএসএফের প্রতিনিধিরা দেশে ফিরে যাবেন বলে জানা যায়।
বাসস/সংবাদদাতা/এফএইচ/২০৪৪/কেকে