পল্লী উন্নয়নে গ্রামীণ জনগোষ্ঠীকে দক্ষ করে গড়ে তুলতে হবে : এলজিআরডিমন্ত্রী

518

ঢাকা, ১৭ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম পদ্মা সেতু বাস্তবায়নের কথা উল্লেখ করে বলেছেন, এই সেতু উদ্বোধনের পর বিশাল একটি এলাকার যে সম্ভাবনার দুয়ার উন্মোচন হবে তা কাজে লাগালে আমাদের অর্থনীতি আরও বেগবান হবে।
আজ রাজধানীর কারওয়ান বাজারের পল্লী ভবনে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি)-এর সম্মেলন কক্ষে বিআরডিবি’র কার্যক্রম পর্যালোচনা সভায় মন্ত্রী এ কথা বলেন।
এ সময় অন্যান্যের মধ্যে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. কামাল উদ্দিন তালুকদার ও বিআরডিবি’র মহাপরিচালক মুহম্মদ মউদুদউর রশীদ সফদার প্রমুখ বক্তব্য রাখেন।
এর আগে বিআরডিবি’র কার্যক্রম ও সাফল্য সম্পর্কে মন্ত্রীকে বিস্তারিত অবহিত করা হয়। মন্ত্রী সকল স্তরের কর্মকর্তা ও কর্মচারীদের সাথে কথা বলেন ও বিআরডিবি’র কার্যক্রমকে আরও গতিশীল করতে নির্দেশনা প্রদান করেন।
স্থানীয় সরকার মন্ত্রী বলেন, পল্লী উন্নয়ন ও দারিদ্র্য বিমোচন কার্যক্রম গতিশীল করতে গ্রামীণ জনগোষ্ঠীকে দক্ষ ও যোগ্য করে গড়ে তুলতে কর্মসূচি প্রণয়ন করতে হবে।
তিনি বলেন, এ ধরণের প্রতিষ্ঠানগুলো ‘আমার গ্রাম আমার শহর’ কর্মসূচি সফল করতে জোরালো ভূমিকা রাখতে পারবে। এজন্য প্রধানমন্ত্রীর নির্দেশিত উদ্যোক্তা তৈরীর ওপর জোর দিতে হবে এবং বিভিন্ন নাগরিক সুবিধা গ্রামেও সহজলভ্য করে তোলায় সকলকে একযোগে কাজ করতে হবে।
মন্ত্রী বিভিন্ন কর্মসূচি ও প্রকল্পে বহিস্থ হস্তক্ষেপ কমিয়ে যথাযথ কর্তৃপক্ষের নিকট জবাবদিহিতা প্রতিষ্ঠা করার ওপরও জোর দেন।