অর্থ আত্মসাৎ : বাংলাদেশ ব্যাংকের সাবেক কর্মকর্তার ১০ বছর কারাদন্ডসহ অর্থদন্ড

145

ঢাকা, ১৯ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস) : বাংলাদেশ ব্যাংকের টাকা আত্মসাৎ মামলায় ব্যাংকের সাবেক সহকারী পরিচালক এস এম গিয়াস উদ্দিনকে ১০ বছরের কারাদন্ড দিয়েছে ঢাকার একটি আদালত।
ঢাকার বিশেষ জজ আদালত-১০-এর বিচারক জয়নাল আবেদীন আজ এ রায় ঘোষণা করে। একইসঙ্গে এ আসামিকে ৬৪ লাখ ৩৩ হাজার ৭০০ টাকা অর্থদন্ডেরও আদেশ দেয়া হয় রায়ে। আসামির উপস্থিতিতে এ রায় ঘোষণা করা হয়। এরপর সাজা পরোয়ানা দিয়ে আসামিকে কারাগারে প্রেরণ করা হয়।
আদালত সূত্র জানায়, মামলার অন্য দুই আসামি মকবুল হোসেন ও মহিউদ্দিন মৃধার অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের বেকসুর খালাস দেয়া হয়। মামলাটি চলার সময়ে আজিজুল হক, নুরুল হুদা নামের আসামি মারা যাওয়া তাদেরকে এ মামলা থেকে অব্যাহতি দেয়া হয়।
মামলায় বলা হয়-আসামিরা পরস্পর যোগসাজশে বিভিন্ন সময়ে এ ব্যাংককের বিভিন্ন শাখায় অ্যাকাউন্ট খুলে ৫২ লাখ ৫৯ হাজার ৭০০ টাকা আত্মসাৎ করেন। অভিযোগে আরও বলা হয়, ১৯৯৬ সালের ৮ নভেম্বর থেকে ১৯৯৭ সালের ৫ মার্চ মধ্যে পরস্পর যোগসাজশে বিভিন্ন সময়ে দেশের বিভিন্ন শাখার ভুয়া নাম পরিচয় দিয়ে মিথ্যা লোককে শনাক্ত করে অ্যাকাউন্ট করেন। আসামিরা পরস্পর যোগসাজশে জালিয়াতির মাধ্যমে টাকা আত্মসাৎ করেন। ওই ঘটনায় ১৯৯৭ সালের ২৫ মে মতিঝিল থানায় মামলাটি দায়ের করা হয়। ২০০৩ সালের ৫ জানুয়ারিতে মামলাটি তদন্তকারী কর্মকর্তা (আইও) মো. আব্দুল হান্নান মামলার তদন্ত শেষে চার্জশিট দাখিল করেন।
আদালতে রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন এডভোকেট মো. আবুল হাসান।