বাসস দেশ-১৫ : হালাল সনদ প্রদানের জন্য ইসলামিক ফাউন্ডেশনই একমাত্র সরকারি প্রতিষ্ঠান : মহাপরিচালক

130

বাসস দেশ-১৫
হালাল-সনদ
হালাল সনদ প্রদানের জন্য ইসলামিক ফাউন্ডেশনই একমাত্র সরকারি প্রতিষ্ঠান : মহাপরিচালক
ঢাকা, ১৭ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : হালাল সনদ প্রদানের জন্য ইসলামিক ফাউন্ডেশনই (ইফা) একমাত্র সরকারি প্রতিষ্ঠান বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির মহাপরিচালক শামীম মোহাম্মদ আফজাল।
তিনি বলেন, ‘কিছু প্রতিষ্ঠান বেআইনীভাবে হালাল সনদ প্রদান করছে। যে সকল প্রতিষ্ঠান অবৈধভাবে হালাল সনদ প্রদান করছে তাদের বিরুদ্ধে প্রয়োজনে আইনগত ব্যবস্থা নেয়া হবে।’
আজ রোববার সকালে ইফা’র আগারগাঁও-এর প্রধান কার্যালয়ে ‘হালাল পণ্যের বাজার সৃষ্টি ও সচেতনতা’Ñশীর্ষক মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে মহাপরিচালক এসব কথা বলেন।
সামীম মোহাম্মদ আফজাল বলেন, জেলা ও উপজেলা পর্যায়ে হালাল পণ্যের বাজার সৃষ্টি ও এ বিষয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে মসজিদের ইমামদের সম্পৃক্ত করা হবে। মসজিদের ইমামগণকে আগামী মাস থেকে এ বিষয়ে বিশেষ প্রশিক্ষণ দেয়া হবে। এছাড়া হালাল খাদ্যের প্রতি জনগণকে আকৃষ্ট করার লক্ষ্যে আগামী রমজান মাসে ‘হালাল এক্সপো’র আয়োজন করা হবে।
ইফা’র হালাল সনদ বিভাগের পরিচালক মো.আবুল কালাম জানান, ২০০৭ সাল থেকে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশে উৎপাদিত খাদ্যসামগ্রীসহ বিভিন্ন ভোগ্যপণ্যের অনুকূলে হালাল সনদ প্রদান করে আসছে। ইতোমধ্যে প্রায় ৮০টি কোম্পানীর ১৫০টির অধিক পণ্যের অনুকূলে হালাল সনদ প্রদান করেছে। হালাল সনদপ্রাপ্ত ৪০টি প্রতিষ্ঠানে প্রায় ৩৫টি দেশে বাংলাদেশে উৎপাদিত পণ্য বিদেশে রপ্তানি করছে।
তিনি আরো জানান, ইসলামিক ফাউন্ডেশন হালাল সনদ কার্যক্রমকে ডিজিটালাইজেশন করা হচ্ছে। অনলাইনের মাধ্যমে হালাল সনদ কার্যক্রম পরিচালনা করা হবে।
সভায় অন্যান্যের মধ্যে ফাউন্ডেশনের সচিব কাজী নূরুল ইসলাম, পরিকল্পনা বিভাগের পরিচালক মুহাম্মদ রফিক উল ইসলাম, হালাল সনদ বিভাগের উপ-পরিচালক ড. মো. আবু ছালেহ পাটোয়ারী, ঔষধ প্রশাসন অধিদপ্তরের সহকারি পরিচালক মো.আইয়ুব হোসেন উপস্থিত ছিলেন।
ইসলামিক ফাউন্ডেশনের থেকে হালাল সনদপ্রাপ্ত প্রতিষ্ঠানের শতাধিক প্রতিনিধি সভায় অংশ নেন।
বাসস/সবি/এমএন/১৭০৫/জেজেড