বাসস দেশ-৫ : খাদ্য প্রক্রিয়াজাতকরণে ইন্ডাস্ট্রিজ স্থাপন ও বিনিয়োগ বাড়াতে সিমিট-এর সহায়তা চেয়েছেন কৃষিমন্ত্রী

134

বাসস দেশ-৫
ড. রাজ্জাক-সিমিট
খাদ্য প্রক্রিয়াজাতকরণে ইন্ডাস্ট্রিজ স্থাপন ও বিনিয়োগ বাড়াতে সিমিট-এর সহায়তা চেয়েছেন কৃষিমন্ত্রী
ঢাকা, ১৭ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : খাদ্য প্রক্রিয়াজাতকরণের ইন্ডাস্ট্রিজ স্থাপন ও কৃষিতে বিনিয়োগ বাড়াতে সিমিট-এর সহায়তা চেয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।
আজ বুধবার আন্তর্জাতিক গম ও ভুট্টা উন্নয়ন কেন্দ্রের (সিমিট) প্রতিনিধিরা সচিবালয়ে মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে এলে তিনি এই সহযোগিতা চান। সিআইএমএমওয়াইটির মহাপরিচালক মার্টিন ক্রপফ প্রতিনিধিদলের নেতৃত্বে দেন।
ড. রাজ্জাক বলেন, আমাদের বর্তমানে খাদ্য হিসেবে ভাতের উপর নির্ভরতা কমে যাচ্ছে। গম এবং ভুট্টাজাত খাবার ফাস্টফুড হিসেব গ্রহণ করা হচ্ছে। ফলে গম ভুট্টার নতুন নতুন জাত উদ্ভাবন করতে হবে।
তিনি বলেন, আমাদের কৃষি বিজ্ঞানীদের প্রশিক্ষণ প্রদান ও দেশের আবহাওয়া উপযোগি স্বল্প সময়ের গম ও ভুট্টার জাত উদ্ভাবন করে আগামি দিনের চ্যালেঞ্জ মোকাবেলা করে খাদ্য উৎপাদন বৃদ্ধিতে সিমিট-এর সঙ্গে একত্রে কাজ করতে চায় বাংলাদেশ।
কৃষিমন্ত্রী বলেন, আমাদের দেশের জলবায়ু ও আবহাওয়া ভুট্টা চাষের জন্য উপযোগী। দেরিতে হলেও আমাদের দেশে ভুট্টা আবাদের এলাকা ও উৎপাদন দিনে দিনে বাড়ছে। আবহাওয়া ও জলবায়ুর কারণে আমাদের গম উৎপাদন দিনে দিনে কমে যাচ্ছে।
রাজ্জাক বলেন, আমাদের ভুট্টা উৎপাদন আরও বৃদ্ধি করতে হবে, কারণ এখন আমাদের ৩০ লাখ মেট্রিক টন ভুট্টা আমাদানি করতে হয়। দেশের প্লোট্রি ও মৎস্য খামারে মান সম্পন্ন ভুট্টার বেশ চাহিদা রয়েছে। এছাড়া ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণে ভুট্টার গুরুত্ব অপরিসীম।
বাসস/সবি/বিকেডি/১৫৩০/-আসচৌ