বাসস দেশ-২৭ : সংসদে সংরক্ষিত মহিলা আসনে ৪৯ জনের ফলাফল গেজেটের জন্য প্রস্তুত

551

বাসস দেশ-২৭
ইসি-মহিলা-আসন
সংসদে সংরক্ষিত মহিলা আসনে ৪৯ জনের ফলাফল গেজেটের জন্য প্রস্তুত
ঢাকা, ১৬ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনে ৪৯ জন প্রার্থীর ফলাফল গেজেট আকারে প্রকাশের জন্য প্রস্তুত করা হয়েছে।
নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্মসচিব ও এই নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেম আজ সন্ধ্যায় বাসসকে বলেন, ‘সংরক্ষিত মহিলা আসনের তফসিল অনুযায়ী আজ ছিল মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। আজ পর্যন্ত কোন প্রার্থী তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করেননি এবং কোন আসনে একাধিক প্রার্থীও নেই। অতএব এই নির্বাচনে আর ভোট গ্রহণের প্রয়োজন নেই। আগামীকাল রোববার ৪৯ জন প্রার্থীর নামে গেজেট প্রকাশের জন্য কমিশনের কাছে চিঠি দেয়া হবে।’
তিনি বলেন, আগামীকাল কমিশন থেকে ৪৯ জনের নামের তালিকা গেজেট প্রকাশের জন্য বিজি প্রেসে পাঠানো হতে পারে। এজন্য আজ সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।
৪৯ জনের মধ্যে মধ্যে সরকারি দল আওয়ামী লীগের ৪৩ জন, বিরোধী দল জাতীয় পার্টির ৪ জন, ওয়ার্কার্স পার্টির একজন ও স্বতন্ত্র একজন।
আওয়ামী লীগের ৪৩ জন হলেন-ঢাকা থেকে শিরীন আহমেদ, জিন্নাতুল বাকিয়া, শবনম জাহান শিলা, সুবর্ণা মুস্তফা ও নাহিদ ইজহার খান, চট্টগ্রাম থেকে খাদিজাতুল আনোয়ার ও ওয়াশিকা আয়েশা খানম, কক্সবাজার থেকে কানিজ ফাতেমা আহমেদ, খাগড়াছড়ি থেকে বাসন্তি চাকমা, কুমিল্লা থেকে আঞ্জুম সুলতানা ও আরমা দত্ত, ব্রাহ্মণবাড়িয়া থেকে উম্মে ফাতেমা নাজমা বেগম, গাজীপুর থেকে শামসুন্নাহার ভূঁইয়া ও রুমানা আলী, বরগুনা থেকে সুলতানা নাদিরা, জামালপুর থেকে হোসনে আরা, নেত্রকোনা থেকে হাবিবা রহমান খান ও জাকিয়া পারভীন খানম, পিরোজপুর থেকে শেখ এ্যানী রহমান, টাঙ্গাইল থেকে অপরাজিতা হক ও খন্দকার মমতা হেনা লাভলী, সুনামগঞ্জ থেকে শামীমা আক্তার খানম, মুন্সিগঞ্জ থেকে ফজিলাতুন্নেছা, নীলফামারী থেকে রাবেয়া আলী, নংরসিদী থেকে তামান্না নুসরাত বুবলী, গোপালগঞ্জ থেকে নার্গিস রহমান, ময়মনসিংহ থেকে মনিরা সুলতানা, ঝিনাইদহ থেকে খালেদা খানম, বরিশাল থেকে সৈয়দা রুবিনা মিরা, পটুয়াখালী থেকে কানিজ সুলতানা, খুলনা থেকে গ্লোরিয়া ঝর্ণা সরকার, দিনাজপুর থেকে জাকিয়া তাবাসসুম, নোয়াখালী থেকে ফরিদা খানম সাকী, ফরিদপুর থেকে রুশেমা বেগম, কুষ্টিয়া থেকে সৈয়দা রাশেদা বেগম, মৌলভীবাজার থেকে সৈয়দা জোহরা আলাউদ্দিন, রাজশাহী থেকে আদিবা আনজুম মিতা, চাঁপাইনবাবগঞ্জ থেকে ফেরদৌসী ইসলাম জেসী, শরিয়তপুর থেকে পারভীন হক শিকদার, রাজবাড়ী থেকে খোদেজা নাসরীন আক্তার হোসেন, মাদারীপুর থেকে তাহমীনা বেগম, পাবনা থেকে নাদিয়া ইয়াসমিন জলি ও নাটোর থেকে রত্না আহমেদ।
জাতীয় পার্টির চার সদস্য হলেন- সালমা ইসলাম, রওশনারা মান্নান, নাজমা আক্তার ও মাসুদা এম রশিদ চৌধুরী।
ওয়ার্কার্স পার্টি থেকে লুৎফুন নেসা খান এবং স্বতন্ত্র হিসেবে জয়ী সেলিনা ইসলাম।
নির্বাচনী আইন অনুযায়ী, বিএনপি মহিলাদের জন্য সংরক্ষিত একটি আসন পেয়েছে। কিন্তু দলটি সংসদে যোগ না দেয়ায় এই আসনে ভোট হয়নি।
সংরক্ষিত মহিলা আসনে ভোট গ্রহণ হওয়ার কথা ছিল ৪ মার্চ।
বাসস/এএসজি/এমএসএইচ/২০৪৫/-কেএমকে