পঞ্চগড়ে পুরোদমে শুরু হয়েছে বোরো ধান রোপণের কাজ

406

পঞ্চগড়, ১৬ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : পঞ্চগড় শুরু হয়েছে পুরোদমে বোরো ধানের চারা রোপণের কাজ শুরু করেছে।
পঞ্চগড় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে জানা গেছে, এবার জেলায় ৪৬ হাজার ৫০০ হেক্টর জমিতে বোরো ধান রোপণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাক্ষ ২৭ হাজার মেঃ টন চাল। বোরো ধান লাগানো থেকে কর্তনের সময় পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলে উৎপাদনের এ লক্ষ্যমাত্রা অর্জিত হওয়ার আশা করছেন কৃষি বিভাগসহ কৃষকেরা। উৎপাদনের এ লক্ষ্যমাত্রা অর্জনে কৃষি বিভাগ শুরু করছে মাঠ পর্যায়ে মনিটরিং। তারা কৃষকদের কৃষি সর্ম্পকিত প্রয়োজনীয় সহায়তা প্রদান করছে। এ ছাড়াও কৃষি বিভাগ কৃষকদের বর্তমান প্রযুক্তি ব্যবহারের উপর প্রশিক্ষণও দিয়েছে।
পঞ্চগড় জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু বক্কর সিদ্দিক বাসসকে জানান, চলতি মৌসুমে জেলায় ৫শ’ কৃষকের মাঝে সরকার প্রদত্ত বিনামূল্যে উচ্চ ফলনশীল ধান বীজ, প্রয়োজনীয় সার সরবরাহ করা হয়েছে। রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকসহ বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক বোরো চাষের উপর কৃষকদের সহজ শর্তে ঋণ প্রদান করেছে। ব্যাংকগুলোর পাশাপাশি স্থানীয় পর্যায়ের বেশ কিছু এনজিও কৃষকদের বোরো চাষের আওতায় লোন দিয়েছে।
কৃষকরা জানিয়েছেন, পর্যাপ্ত সেচ সুবিধা, সারের অভাব না থাকায় এবং রোগ বালাই দমনে প্রয়োজনীয় কীটনাশক ব্যবহারের পর্যাপ্ত সুবিধা থাকায় এবার বোরোর বাম্পার ফলনের আশা করছেন তারা।