বাসস ক্রীড়া-৬ : এইচ গ্রুপে তারকা দ্যুতি ছড়াবেন লিওনদোস্কি ও হামেস

244

বাসস ক্রীড়া-৬
ফুটবল-বিশ্বকাপ -প্রিভিউ
এইচ গ্রুপে তারকা দ্যুতি ছড়াবেন লিওনদোস্কি ও হামেস
প্যারিস, ৩ জুন ২০১৮ (বাসস/এএফপি) : অন্য কোন হাই প্রোফাইল নাম না থাকার কারণে এইচ গ্রুপের সবগুলো দলের জন্যই উন্মুক্ত থাকতে পারে দ্বিতীয় রাউন্ড। তবে পোল্যান্ড ও কলম্বিয়ার বিষয়ে আলাদা করে কিছু বলার প্রয়োজন রয়েছে।
গত ডিসেম্বরে বিশ্বকাপের ড্র’র সময়েই স্বাগতিক দলের বাইরে উপস্থিত থাকা তারকাদের মধ্যে আলো ছড়িয়েছেন পোলিশ তারকা রবার্ট লিওনদোস্কি। বিশ্বকাপ বাছাইয়ে গ্রুপ সেরা হিসেবেই রাশিয়ার টিকিট নিশ্চিত করেছে পোল্যান্ড। এ সময় তাদের প্রধান প্রতিদ্বন্দ্বি ছিল ডেনমার্ক। ২০১৬ ইউরোর কোয়ার্টার ফাইনালিস্ট পোল্যান্ড এবার রাশিয়া বিশ্বকাপের নকআউট পর্বে সেই ডেনমার্ককেই পাওয়ার আশা করছে।
বায়ার্ন মিউনিখ স্ট্রাইকার লিওনদোস্কি, জুভেন্টাসের গোল রক্ষক ওজচিয়েছ সজেকজেন্সি, বরুশিয়া ডর্টমুন্ডের রাইট ব্যাক লুকাজ পিসজকজেক এবং নেপোলির স্ট্রাইকার আরকাদিউজ মিলিক কে নিয়ে একটি শক্তিশালী স্কোয়াড পেয়েছে পোল্যান্ড। যাদের গ্রুপ পর্ব পেরুনোর মত যথেষ্ট শক্তি রয়েছে।
গ্রুপের আরেক দল কলম্বিয়াও চার বছর আগে ব্রাজিল বিশ্বকাপের মত মনোমুগ্ধকর দক্ষতা প্রদর্শনের লক্ষ্য স্থির করেছে। ২০১৪ বিশ্বকাপের শেষ আটে পৌঁছেছিল তারা। যে আসরের শীর্ষ তারকাদের আসনে জায়গা করে নিয়েছিলেন হামেস রড্রিগুয়েজ। হাঁটুর ইনজুরির কারণে চার বছর আগের টুর্নামেন্ট থেকে ছিটকে পড়া কলম্বিয়ার আরেক তারকা রাদামেল ফ্যালকাও ও এখন সম্পুর্ন সুস্থ হয়ে দলীয় আক্রমনের নেতৃত্ব দিতে প্রস্তুত।
আগামী ১৯ জুন সারানস্কে জাপানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে কলম্বিয়া। ওই ম্যাচে জাপান কোন চেহারা নিয়ে আবির্ভুত হয় সেটি আগে থেকে সঠিকভাবে ধারণা করা কঠিন। টানা ষষ্ঠবারের মত ব্লু সামুরাইদের বিশ্বকাপের চুড়ান্ত পর্ব নিশ্চিত হবার পর বিতর্কিত ভাবে বরখাস্ত করা হয় কোচ ভাহিদ হালিরহজিককে। পরিবর্তে ওই আসনে নিযুক্তি পান গাম্বা ওসাকার সাবেক কোচ আকিরা নিশিনো। ঘরোয়া ও ইউরোপীয় ক্লাবের খেলোয়াড়দের সংমিশ্রনে গঠন করা হয়েছে জাপানী দলটি।
এ দিকে গ্রুপের আরেক দল সেনেগালও স্বপ্ন দেখছে ২০০২ আসরের মত কিছু একটা করতে। সে বছর টুর্নামেন্টের কোয়ার্টার পাইনালে পৌঁছানো আফ্রিকান দলটি এর পর এই প্রথম আবার বিশ্বকাপের চড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে। আসরে মেধাবী একটি স্কোয়াড নিয়েই প্রতিদ্বন্দ্বিতা করবে আলিও সিজের দলটি। যে দলের আক্রমনভাগের নেতৃত্বে আছেন লিভারপুলের ফরোয়ার্ড সাদিও মানে।
বাসস/এএফপি/এমএইচসি/১৬৫০/স্বব