বাসস দেশ-৪০ : হবিগঞ্জ ও সুনামগঞ্জে লোক সংস্কৃতির একটি বিশাল ভান্ডার রয়েছে : মাহবুব আলী

299

বাসস দেশ-৪০
বিমান প্রতিমন্ত্রী
হবিগঞ্জ ও সুনামগঞ্জে লোক সংস্কৃতির একটি বিশাল ভান্ডার রয়েছে : মাহবুব আলী
হবিগঞ্জে লোকজ সাংস্কৃতিক উৎসবের উদ্বোধন আমাদের মাঝে কৃত্রিমভাবে সাম্প্রদায়ীকতা
হবিগঞ্জ, ১৪ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলী বলেছেন, প্রাচীন সাহিত্য, প্রাচীন সংস্কৃতি হচ্ছে লোক সংস্কৃতি। সিলেট বিভাগের ভাটি এলাকা হবিগঞ্জ ও সুনামগঞ্জ লোক সংস্কৃতির একটি বিশাল ভান্ডার রয়েছে।
আজ বৃহস্পতিবার বিকেলে হবিগঞ্জ জালাল স্টেডিয়ামে জেলা প্রশাসন আয়োজিত লোক উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায তিনি এসব কথা বলেন।
জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন হবিগঞ্জ-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মো. আব্দুল মজিদ খান, পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যাহ ।
জেলা প্রশাসন আয়োজিত এ লোক উৎসবের প্রতিপাদ্য ‘অসাম্প্রদায়িক চেতনায় জাতি গঠনে লোক সংস্কৃতি চর্চার ভূমিকা’। প্রাণ গ্রুপের সৌজন্যে এ উৎসবের আয়োজন করা হয়। এতে দেশবরেণ্য বাউল শিল্পীরা সঙ্গীত পরিবেশন করবেন। উৎসব চলবে ১৬ ফেব্রুয়ারী পর্যন্ত। প্রথম দিনের এ উৎসব হবিগঞ্জের মরমি সাধক মুন্সি শাহ জহির উদ্দিন দ্বীনহীনের নামে উৎসর্গ করা হয়েছে। ২য় দিন শেখ বানু এবং ৩য় দিন শাহনুরের নামে উৎসর্গ করা হবে।
মাহবুব আলী বলেন, আমাদের দেশে কখনও সাম্প্রদায়িকতা স্থান পায়নি। সাম্প্রদায়িকতা আমাদের মাঝে কৃত্রিমভাবে সৃষ্টি করা হয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, হাছন রাজা, রাধারমন, শাহ আব্দুল করিমের গান শুধু আমাদের এলাকায় সীমাবদ্ধ নয়। দেশ-বিদেশে এর বিশাল জায়গা রয়েছে।
বাসস/সংবাদদাতা/এমএআর/২০২০/কেকে