বাসস দেশ-৩৬ : চরের মানুষের উন্নয়নে জাতীয় নীতিমালা প্রণয়নসহ বাজেটে বিশেষ বরাদ্দের দাবি

288

বাসস দেশ-৩৬
ডেপুটি স্পিকার- চর অ্যালায়েন্স- মতবিনিময়
চরের মানুষের উন্নয়নে জাতীয় নীতিমালা প্রণয়নসহ বাজেটে বিশেষ বরাদ্দের দাবি
ঢাকা, ১৪ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস) : চরের মানুষের টেকসই উন্নয়ন নিশ্চিত করতে জাতীয় পর্যায়ে একটি চর ফাউন্ডেশন বা চর বোর্ড গঠন, চর জনগোষ্ঠীর জন্য সুনির্দিষ্ট উন্নয়ন প্রকল্প গ্রহণ এবং বাজেটে অর্থ বরাদ্দ ও বাস্তবায়ন এবং চরের মানুষের উন্নয়নে একটি জাতীয় নীতিমালা প্রণয়ন করার দাবি জানানো হয়েছে।
আজ জাতীয় সংসদ ভবনে ডেপুটি স্পিকারের কার্যালয়ে ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়ার সাথে ন্যাশনাল চর অ্যালায়েন্স-এর প্রতিনিধি দলের এক মতবিনিময় সভায় এই দাবি জানানো হয়।
ন্যাশনাল চর অ্যালায়েন্স-এর প্রতিনিধি দলের সাথে মতবিনিময়কালে ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়া বলেন, সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি)’র লক্ষ্য সমূহ পূরণ করতে হলে চর জনগোষ্ঠীর স্বাস্থ্য, শিক্ষা, খাদ্য, আশ্রয়, সামাজিক সুরক্ষা, কর্মসংস্থান, কৃষি, দুর্যোগ মোকাবেলা- এসব খাতে সুনির্দিষ্ট উন্নয়ন প্রকল্প গ্রহণ, অর্থ বরাদ্দ ও বাস্তবায়ন করা অবশ্যই প্রয়োজন।
তিনি আরও বলেন চরের মানুষের উন্নয়নে আজ পর্যন্ত কোনো ‘জাতীয় চর নীতিমালা’ প্রণীত হয়নি। ফলে চরাঞ্চলে দারিদ্র্য বিমোচন, সামাজিক নিরাপত্তা কর্মসূচি পরিচালনা, বিভিন্ন ধরনের দুর্যোগ প্রতিরোধ, স্বাস্থ্য, শিক্ষাসেবা নিশ্চিতকরণ, নারী ও শিশুর অধিকার রক্ষা, চরের ভূমির ব্যবহার, চরের কৃষির উন্নতি, চরে উৎপাদিত ফসলের বিপণন পদ্ধতি, সামাজিক সচেতনতা বৃদ্ধিসহ চর জনগোষ্ঠীর উন্নয়নে রাষ্ট্রের সমন্বিত দৃষ্টিভঙ্গির প্রতিফলনে ঘাটতি রয়েছে।
স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাউকেই উন্নয়ন থেকে পিছিয়ে রাখবেন না বলে অঙ্গীকারবদ্ধ। সে লক্ষ্যেই তিনি কাজ করছেন।
মতবিনিময় সভায় ন্যাশনাল চর অ্যালায়েন্স-এর প্রতিনিধি দলের পক্ষে উপস্থিত ছিলেন ন্যাশনাল চর অ্যালায়েন্স-এর সদস্য সচিব জাহিদ রহমান, ফ্রেন্ডশীপ-এর পরিচালক কামাল উদ্দিন।
বাসস/সবি/এমএআর/১৯৫৫/কেএমকে