বাসস দেশ-২২ : শহীদ সার্জেন্ট জহুরুল হকের ৫০তম মৃত্যুবার্ষিকী কাল

154

বাসস দেশ-২২
জহুরুল হক- মৃত্যুবার্ষিকী
শহীদ সার্জেন্ট জহুরুল হকের ৫০তম মৃত্যুবার্ষিকী কাল
ঢাকা , ১৪ ফেব্রুয়ারি , ২০১৯ ( বাসস ) : শহীদ সার্জেন্ট জহুরুল হকের ৫০তম মৃত্যুবার্ষিকী কাল । ১৯৬৯ সালের এদিনে তিনি আগরতলা ষড়যন্ত্র মামলার অভিযুক্তরূপে ঢাকা ক্যান্টনমেন্টে বন্দি অবস্থায় পাকিস্তান সেনাবাহিনীর গুলিতে নিহত হন।
এ উপলক্ষে আগামীকাল সকাল ৯টায় আজিমপুর নতুন কবরস্থানে পরিবারের পক্ষ থেকে শহীদ সার্জেন্ট জহুরুল হকের কবরে পুষ্পমাল্য অর্পণ ও দোয়ার আয়োজন করা হয়েছে । এছাড়াও আগারগাঁওস্থ মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে মুক্তিযুদ্ধ জাদুঘর এবং পরিবারের যৌথ উদ্যোগে সকাল ১০টা থেকে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
অনুষ্ঠানে শিশু-কিশোর চিত্রশিল্পী ছাড়াও আগরতলা মামলায় অভিযুক্ত বীর যোদ্ধারা এবং দেশের খ্যাতিমান শিল্পীরা উপস্থিত থাকবেন
স্বৈরাচারী আইয়ুব খানের কুশাসনের বিরুদ্ধে এবং আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহার করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-সহ সকল অভিযুক্তের নিঃশর্ত মুক্তির দাবিতে দেশব্যাপী যে গণআন্দোলন চলছিল সার্জেন্ট জহুরুল হকের হত্যাকান্ডে তা অসাধারণ তীব্রতা লাভ করে।
বাংলাদেশের মানুষ দেশমাতৃকার মুক্তিপ্রয়াসী এই বীর যুবককে সেদিন কেবল শ্রদ্ধা প্রদর্শন করেনি, দেশে স্বায়ত্তশাসন ও গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য তার নামে শপথ গ্রহণ করেছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রসমাজ সেদিনই ইকবাল হলের নাম পরিবর্তন করে সার্জেন্ট জহুরুল হক হল নাম প্রবর্তন করেন। বাংলাদেশের স্বাধীনতার পরে বিমানবাহিনীর চট্টগ্রাম বেইজও সার্জেন্ট জহুরুল হকের নামাঙ্কিত হয়।
বাসস/সবি/কেসি/১৮২৫/কেএমকে