বাসস ক্রীড়া-১১ : সনের জ্বলে উঠার ম্যাচে ডর্টমুন্ডকে ৩-০ গোলে হারাল টোটেনহ্যাম

126

বাসস ক্রীড়া-১১
ফুটবল-চ্যাম্পিয়ন্স-ডর্টমুন্ড-টোটেনহ্যাম
সনের জ্বলে উঠার ম্যাচে ডর্টমুন্ডকে ৩-০ গোলে হারাল টোটেনহ্যাম
লন্ডন, ১৩ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস/এএফপি) : চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালে যাবার পথে আরো এক ধাপ এগিয়ে গেল টোটেনহ্যাম হটস্পার্স। বুধবার অনুষ্টিত চ্যাম্পিয়ন্স লীগের শেষ ১৬’র প্রথম লেগে বরুশিয়া ডর্টমুন্ডকে ৩-০ গোলের বড় ব্যবধানে পরাজিত করেছে প্রিমিয়ার লীগ জায়ান্টরা।
ওয়েম্বলিতে অনুষ্টিত ম্যাচের প্রথমার্ধে অবশ্য ডর্টমুন্ডের আধিপত্যের সামনে কিছুটা ম্লান ছিল মরিসিও পচেত্তিনোর শিষ্যরা। এ সময় বেশ কয়েকটি গোল দারুনভাবে ঠেকিয়ে দলকে সমতায় রাখতে সক্ষম হন স্বাগতিক গোল রক্ষক হুগো লরিস।
দ্বিতীয়ার্ধে জ্বলে উঠে টোটেনহ্যাম। দক্ষিন কোরিয় ফরোয়ার্ড সন হিউন মিনের প্রথম গোলে অনুপ্রানীত দলটি দ্বিতীয়ার্ধেই সফরকারী ডর্টমুন্ডকে তিন গোল দিয়ে ধরাশায়ী করেন। দলের হয়ে সর্বশেষ চার ম্যাচে অংশ নিয়ে চার গোল আদায় করেছেন সন। চলতি মৌসুমে ১৬ গোলের মালিক এখন সন।
দ্বিতীয়ার্ধের শুরুতেই ম্যাচের ৪৭ মিনিটে গোল করে অচলাবস্থা ভঙ্গেন সন। ডিফেন্ডার ইয়ান ভার্তোনগেনহেন যোগান থেকে বল পেয়ে গোল করে স্পার্সদের এগিয়ে দেন এই এশীয় তারকা (১-০)। ম্যাচের অনেকটা শেষ ভাগে গিয়ে দলের হয়ে দ্বিতীয় গোলটি করেছেন ভার্তোনগেনহেন নিজে। সার্জ অরিয়েরের যোগান থেকে ৮৩ মিনিটের সময় গোল করে স্পার্সদের দ্বিগুন ব্যবধানে পৌঁছে দেন তিনি (২-০)। শেষ বাঁশি বাজার চার মিনিট আগে স্বাগতিক দলের হয়ে তৃতীয় গোলটি করেছেন বদলি খেলোয়াড় ফার্নান্দো লরেন্ত। এতেই প্রথম লেগে অসাধারণ এক জয় নিশ্চিত হয় টোটেনহ্যামের।
তবে এই ম্যাচে জয় নিয়েই নির্ভার হবার সুযোগ নেই ইংলিশ জায়ান্টদের। কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করতে হলে দ্বিতীয় লেগের ম্যাচেও টিকে থাকতে হবে তাদেরকে। আগামী ৫ মার্চ সিগনাল ইদুনা পার্কে অনুষ্টিত হবে দ্বিতীয় লেগের ম্যাচ। তবে গতকালের এই জয়ে চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালের পথটি সহজ করে দিয়েছে তাদের। দ্বিতীয় লেগে ড্র অথবা কম ব্যবধানে হারলেও ২০১১ সালের পর প্রথমবারের মত ইউরোপীয় এই অভিজাত আসরের কোয়ার্টার ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করবে স্পার্সরা।
ইনজুরির কারণে গুরুত্বপুর্ন তারকা হ্যারি কেন, ডেলে আলি, ড্যানি রোজ ও বেন ডেভিসকে দলে না পেয়েও পরিকল্পিত খেলা দিয়ে অসাধারণ এই জয়টি অর্জন করেছে পচেত্তিনোর শিষ্যরা। তার গেম পরিকল্পনার কৌশলের কাছে হেরে যায় ডর্টমুন্ড। এটি ছিল চ্যাম্পিয়ন্স লীগ নক আউটে নিজ মাঠে স্পার্সদের প্রথম জয়।
বাসস/এএফপি/এমএইচসি/১৭২৫/স্বব