বাসস ক্রীড়া-৮ : দূরন্ত আয়াক্সের বিপক্ষে মাদ্রিদকে জয় উপহার দিলেন আসেনসিও

119

বাসস ক্রীড়া-৮
ফুটবল-চ্যাম্পিয়নস লিগ
দূরন্ত আয়াক্সের বিপক্ষে মাদ্রিদকে জয় উপহার দিলেন আসেনসিও
এ্যামাস্টারডাম, ১৪ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : সুপার সাব মার্কো আসেনসিওর শেষ মুহূর্তের গোলে দুর্দান্ত আয়াক্সের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম লেগের ম্যাচে ২-১ গোলের কষ্টার্জিত জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ। এই ম্যাচে প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে ব্যবহৃত হয় ভিডিও এসিসটেস্ট রেফারি (ভিএআর)।
গত ২৪ বছরে কখনই মাদ্রিদকে হারাতে পারেনি ডাচ জায়ান্ট আয়াক্স। ইয়োহান ক্রুইফ এরিনাতে অবশ্য গতকালকের পুরো ম্যাচেই ছিল স্বাগতিক আয়াক্সের দাপট। নিকোলাস টাগলিয়াফিকোর হেড মাদ্রিদের গোলরক্ষক থিবো কোর্তোয়ার হাত ফসকে জালে জড়ালেও রেফারি ডামির স্কোমিনা ভিএআর’র সহায়তায় ডুসান টাডিচের অফসাইড পজিশনের কারনে তা বাতিল করে দেন। এরপর অবশ্য মাদ্রিদ তার তারুণ্যনির্ভর প্রতিপক্ষের ওপর কোন করুণা করেনি। দ্বিতীয়ার্ধে করিম বেনজেমা ও আসেনসিওর দুই এ্যাওয়ে গোলে দারুন এক জয় তুলে নেয় বর্তমান চ্যাম্পিয়নরা। যদিও ৭৫ মিনিটে হামিক জিয়েচের গোলে আয়াক্স এক গোল পরিশোধ করেছিল, যা হয়তো সান্তিয়াগো বার্নাব্যুতে ফিরতি লেগের ম্যাচে কিছুটা হলেও আয়াক্সকে সহযোগিতা করবে। কিন্তু ৭৩ মিনিটে বেনজেমার বদলী হিসেবে নেমে ৮৭ মিনিটে দারুন এক গোলে আসেনসিও আবারো প্রমান করেছেন বেঞ্চ থেকে নয়, মূল দলেই তার এখন সুযোগ পাওয়া উচিত।
পুরো ম্যাচে আধিপত্য বিচারে যেখানে বিস্ময়কর ভাবে মাদ্রিদ পিছিয়ে ছিল সেখানে ম্যাচ শেষে রেফারিকে ঘিড়ে ধরা লাল-সাদা জার্সিধারীদেরই মানায়। এবারের আসরে নক আউট পর্বে প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লিগে ভিএআর প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। প্রযুক্তিটি কেন ব্যবহার করা হবে এ সম্পর্কিত লিফলেট ম্যাচের শুরুতেই গণমাধ্যমের কাছে বিতরণও করা হয়েছে যাতে এর ভুল ব্যাখ্যা করার সুযোগ না থাকে। ম্যাচ শেষে টুইটারে আয়াক্সের গোলটি সম্পর্কে বলা হয়েছে, ‘অফসাইডের সিদ্ধান্ত সঠিক ছিল। তবে কোর্তোয়ার ওপর টাডিচের হস্তক্ষেপের বিষয়টি ততটা গুরুতর নয়। তবে ভিএআর আর সিদ্ধান্তে যাওয়াটা এখানে মেনে নেয়া যায়।’
মাদ্রিদ কোচ সান্তিয়াগো সোলারি বলেছেন, ‘আমাদের রিপ্লে দেখার কোন সুযোগ নেই। কিন্তু রেফারি যা বলবে তাতে আমরা বিশ্বাসী।’
আয়াক্স কোচ এরিক টেন হাগ বলেছেন, ‘আমি এটা দেখেছি। আমার মতে এটা মোটেই অফসাইড ছিলনা।’
কিন্তু তারপরেও কাউন্টার এ্যাটাক থেকে আয়াক্স দুটি সহজ সুযোগ নষ্ট না করলেও ম্যাচের ভাগ্য হয়ত পরিবর্তন হতে পারতো। এবারের গ্রীষ্মে বার্সেলোনায় যোগ দিতে যাওয়া ফ্রেংকি ডি জং ও ম্যাথিস ডি লিগেট যেভাবে সুযোগ হাতছাড়া করেছেন তাতে আয়াক্সের হতাশা আরো বেড়েছে।
রিয়ালের মূল একাদশে গ্যারেথ বেল জায়গা ধরে রাখলেও মার্সেলো বাদ পড়েছেন। গত চার বছরে এই প্রথম চ্যাম্পিয়ন্স লিগের নক আউট পর্বের কোন ম্যাচ থেকে বাদ পড়লেন মার্সেলো। ম্যাচের শুরুতে প্রথম সুযোগটা পেয়েছিল আয়াক্স। মাদ্রিদ ডিফেন্ডার সার্জিও রেগুইলোনের বাজে পাসে টাডিচ বল পেয়ে পোস্টে শট নেন। কোর্তোয়াকে শটটি পরাস্ত কররেও পোস্ট বাঁধা হয়ে দাঁড়ায়। মাত্র ছয় গজ দুর থেকে এরপর ডনি ফন ডি বিকের শট কোর্তোয়াকে ফাঁকি দিতে পারেনি। এরপরই ঘটে ভিএআর ঘটনা। কর্ণার থেকে ডি লিগেটের হেড গোলরক্ষকের হাত ফসকে টাগলিয়াফিকোর মাথায় গেলে হেডের সাহায্যে বল জালে জড়ান এই আর্জেন্টাইন ডিফেন্ডার। কোর্তোয়া বিষয়টি নিয়ে প্রতিবাদ না করলেও স্কোমিনা ভিএআর এর জন্য আবেদন করেন। পরে গোলটি অফ সাইডের কারনে বাতিল হয়ে যায়।
দ্বিতীয়ার্ধের শুরুটাও মাদ্রিদ খুব একটা ভাল করতে পারেনি। কিন্তু ৬০ মিনিটে আর ভুল করেননি বেনজেমা। ভিনসিয়াস জুনিয়রের সহায়তায় দলকে এগিয়ে দেন এই ফ্রেঞ্চম্যান। ৭৫ মিনিটে ডেভিড নেরেসের বাম দিকের ক্রস থেকে সমতা ফেরান জিয়েচে। ম্যাচটি যখন নিশ্চিত ড্রয়ের দিকেই এগুচ্ছিল ঠিক তখনই বদলী বেঞ্চ থেকে উঠে এসে ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হন আসেনসিও। ডানদিক থেকে ৮৭ মিনিটে ডান কারভাহালের সুনির্দিষ্ট কার্ভিং ক্রসে আসেনসিও রিয়ালের জয় নিশ্চিত করেন।
বাসস/নীহা/১৩৫৫/-স্বব