সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের যে কোনো অপচেষ্টা কঠোরভাবে দমন করা হবে : শেখ হাসিনা

262

সংসদ ভবন, ১৩ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিদ্যমান সাম্প্রদায়িক বন্ধন ও সম্প্রীতি বিনষ্টের চেষ্টা হলে সরকার তা কঠোরভাবে দমন করবে।
প্রধানমন্ত্রী আজ সংসদে তাঁর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য মামুনুর রশীদ কিরণের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।
শেখ হাসিনা বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনন্য দৃষ্টান্ত। দেশের সংবিধানের ৪১ অনুচ্ছেদেও সকল ধর্মাবলম্বীর নিজ নিজ ধর্ম পালন ও প্রচারে অধিকার নিশ্চিত করা হয়েছে।
তিনি বলেন, দেশে বসবাসরত সব ধর্ম-বর্ণ-গোত্রের মানুষের মধ্যে গভীর ভালোবাস শ্রদ্ধাবোধ রয়েছে। স্বাধীনতা বিরোধী চক্র মানুষের ধর্মীয় অনুভূতিকে পুঁজি করে দেশের সুনাম ক্ষুণœ করতে চেয়েছে। তবে সরকারের ঐকান্তিক চেষ্টায় তা ব্যর্থ হয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের ক্ষেত্র তৈরির কুচক্রী মহলের যে কোনো চেষ্টা ব্যর্থ করতে বদ্ধপরিকর। এ ধরনের অপরাধীদের বিরুদ্ধে সরকারের অবস্থান কঠোর। শান্তি-শৃংখলা বিঘœকারীদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনী কাজ করে যাচ্ছে।
শেখ হাসিনা বলেন, ধর্মীয় উগ্রপন্থা তথা সাম্প্রদায়িকতার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে অসাম্প্রদায়িক জাতি-রাষ্ট্র বিনির্মাণের লক্ষ্যে সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী কার্যক্রম ইতোমধ্যে গ্রহণ করা হয়েছে।