বাসস দেশ-২১ : পোশাক শ্রমিকদের কেন্দ্রিয় তহবিলের বীমা দাবির ৪ কোটি ৬ লাখ টাকা প্রদান

119

বাসস দেশ-২১
শ্রমিক-বীমা-চেক
পোশাক শ্রমিকদের কেন্দ্রিয় তহবিলের বীমা দাবির ৪ কোটি ৬ লাখ টাকা প্রদান
ঢাকা, ১৩ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : তৈরি পোশাক শ্রমিকদের কল্যাণে গঠিত কেন্দ্রিয় তহবিল থেকে বিজিএমইএ এবং বিকেএমইএ এর সদস্যভুক্ত গার্মেন্টস কারখানার ২০৩ জন মৃত শ্রমিকদের বীমার দাবি বাবদ ৪ কোটি ৬ লাখ টাকা প্রদান করা হয়েছে।
বুধবার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান গার্মেন্টস মালিকদের দু’টি সংগঠনের প্রতিনিধিদের হাতে চেক হস্তান্তর করেন।
শ্রমি প্রতিমন্ত্রী বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমানের হাতে ১৬৯ জন মৃত শ্রমিকের বীমার দাবির ৩ কোটি ৩৮ লাখ টাকার চেক এবং বিকেএমইএ প্রথম সহসভাপতি মো. মুনসুর আহমেদের হাতে ৩৪ জন মৃত শ্রমিকের বীমার দাবির ৬৮ লাখ টাকার চেক তুলে দেন।
এ সময় গার্মেন্টস শিল্পের শ্রমিক ছাঁটাইয়ে শ্রমিক সংগঠনগুলোর অভিযোগের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শ্রম প্রতিমন্ত্রী বলেন, শ্রম পরিস্থিতি পর্যবেক্ষণে সম্প্রতি সরকার শ্রমঘন এলাকায় ২৯টি কমিটি গঠন করেছে। এসব কমিটির মাধ্যমে শ্রমিক ছাঁটাইয়ের বিষয়ে খোঁজ নিয়ে মালিক-শ্রমিক সংগঠনের সঙ্গে আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান করা হবে।
এর আগে অনুষ্ঠিত গার্মেন্টস শিল্প বিষয়ক ত্রিপাক্ষিক পরামর্শক কমিটির বৈঠকে তৈরি পোশাক খাতের শ্রমিকদের জন্য একটি কনফেডারেশন গঠনের বিষয়ে বিজিএমইএ এর লিখিত প্রস্তাবের প্রেক্ষিতে এ বিষয়ে আলোচনা হয়েছে বলে তিনি জানান।
মন্ত্রণালয়ের সচিব আফরোজা খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কেন্দ্রিয় তহবিলের মহাপরিচালক ড. আনিসুল আওয়াল, শ্রম অধিদফতরের মহাপরিচালক শিবনাথ রায়, জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহামুদ, কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টু,বাংলাদেশ লেবার ফেডারেশনের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন খান, শ্রমিক নেতা সিরাজুল ইসলাম রনি এবং নাজমা আক্তারসহ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা এবং মালিক-শ্রমিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/আরআই/১৮৪৮/-আসচৌ