বাজিস-১৩ : জমে উঠেছে বগুড়ার পোড়াদহের মেলা

150

বাজিস-১৩
মাছ-মিষ্টির মেলা
জমে উঠেছে বগুড়ার পোড়াদহের মেলা
বগুড়া, ১৩ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : জেলার গাবতলী উপজেলায় আজ বুধবার শুরু হয়েছে একদিনের ঐতিহ্যবাহি পোড়াদহের মেলা। জামাই মেয়েসহ আত্মীয় স্বজনদের পদচারণায় মুখর হয়ে উঠেছে গোটা এলাকা। জামাই -মেয়েরা মেলার ২/১ দিন আগেই পৌঁছে গেছে পোড়াদহে। পাশ্ববর্তী উপজেলাসহ আশেপাশের জেলা সদর থেকে বিভিন্ন শ্রেণী পেশার মানুষের মিলন মেলায় পরিণত হয়েছে এ মেলা প্রাঙ্গন। বড় বড় মাছ আর মিষ্টান্ন কেনার প্রতিযোগিতা চলে এ মেলায়। এবার মেলায় ১শ’ কেজি ওজনের বিরাট বাঘাইড় মাছ হৈচৈ ফেলে দিয়েছে। মেলায় ১০ কেজি ওজনের মাছ আকৃতির মিষ্টি তৈরি করেছেন ব্যবসায়ী আব্দুল লতিফ।
প্রায় ২’শ বছর আগে থেকে সন্ন্যাসী পূজা উপলক্ষে এ মেলা চলে আসছে। গাবতলীর গোলাবাড়ী বন্দরের পূর্বধারে গাড়ীদহ নদীর পশ্চিমপার্শ্বে ব্যক্তি মালিকানাধীন জমিতে একদিনের জন্য মেলাটি হয়ে আসছে। মেলাকে ঘিরে আশপাশে প্রায় ২০ গ্রামের মানুষ মেয়ে ও মেয়ে জামাইকে নিমন্ত্রণ দিয়ে আপ্যায়ন করে থাকে। এ কারণে স্থানীয়রা আবার এ মেলাকে জামাই মেয়ে বলে থাকে।
মেলায় ৮০ কেজি ওজনের বাঘাইড় মাছের দাম হেঁকেছে ৮০০০০ টাকা। একার পক্ষে এতা বড় মাছ কেনা সম্ভব হবে না বলে মাছটি কেটে বিক্রি করছে মাছ ব্যবসায়ীরা। ১০০০ টাকা কেজিতে কেটে মাছটি বিক্রি হচ্ছে।
এ ছাড়া মেলায় ১৭ কেজি ওজনের বোয়াল মাছের দাম হাকানো হয়েছে প্রতি কেজি ১৬শ’ টাকা, ১৫ থেকে ১৮ কেজি ওজনের কাতলা মাছ ২২শ’ টাকা কেজি, ৮ থেকে ১০ কেজি ওজনের কাতলা মাছ ১২শ’ টাকা, ১০ কেজির উপরে আইড় মাছ ১২শ’ থেকে ১৫’শ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এছাড়া ছোট বড় রুই, পাঙ্গাস, ব্রিগেডসহ বিভিন্ন জাতের মাছ উঠেছে মেলায়।
মেলায় ৭ কেজি ওজনের মাছ আকৃতির মিষ্টি বিক্রি হচ্ছে ৩০০ টাকা কেজি দরে। এছাড়া এক কেজি, দুই কেজি, ৩ কেজি, ৪ কেজি ওজনের মিষ্টিও মেলায় পাওয়া যাচ্ছে বিভিন্ন নামে। ২শ’ মণ মিষ্টি রয়েছে এ দোকানে। এ মেলায় মাছ, মিষ্টি, ফার্নিচার, বড়ই, পান শুপারী, তৈজসপত্র, খেলনা থাকলেও কালক্রমে মাছের জন্য বিখ্যাত হয়ে আসছে। মেলায় নাগরদোলা, চরকি, সার্কাসসহ শিশুদের জন্য অন্যান্য খেলা চলছে।
বাসস/সংবাদদাতা/মমআ/১৬৫৫/-নূসী