বাসস ক্রীড়া-৪ : জানিয়োলোর দুই গোলে পোর্তোকে হারালো রোমা

154

বাসস ক্রীড়া-৪
ফুটবল-চ্যাম্পিয়ন্স লিগ
জানিয়োলোর দুই গোলে পোর্তোকে হারালো রোমা
রোম, ১৩ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস) : টিনএজ ইতালিয়ান মিডফিল্ডার নিকোলো জানিয়োলোর দুই গোলে পোর্তোকে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬’র প্রথম লেগের লড়াইয়ে ২-১ গোলে পরাজিত করেছে রোমা।
ঘরের মাঠ স্তাদিও অলিম্পিকোতে ১৯ বছর বয়সী জানিয়োলো ৭০ মিনিটে গোল করে রোমাকে এগিয়ে দেন। এটি ছিল জানিয়োলোর ক্যারিয়ারে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম গোল। ৬ মিনিট পর তিনি ব্যবধান দ্বিগুন করলে এ বছর ইউরোপীয়ান ক্লাব ফুটবলের সর্বোচ্চ আসরে প্রথম পরাজয়ের তিক্ত স্বাদ পায় পোর্তো। ৭৯ মিনিটে অবশ্য আদ্রিয়ান লোপেজের গোলে পর্তুগীজ ক্লাবটি এক গোল শোধ করে। আগামী ৬ মার্চ দ্বিতীয় লেগের ম্যাচে এই এ্যাওয়ে গোলটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
ম্যাচ শেষে স্কাই স্পোর্ট ইতালিয়াতে জানিয়োলো বেেলন, ‘এটা সত্যিই অসাধারণ একটি রাত ছিল। আমি দারুন খুশী, কিছুই বলতে পারছিনা। শুধু মনে হচ্ছে আরো গোল যদি করতে পারতাম। এই ধরনের সাফল্য মোটেই আশা করিনি। তবে দ্বিতীয় লেগকে সামনে রেখে আমাদের গোল হজম করা উচিৎ হয়নি।’
ইন্টার মিলান থেকে গত মৌসুমে রোমাতে যোগ দেবার পর থেকেই তরুন মিডফিল্ডার জানিয়োলো সমর্থকদের প্রিয় খেলোয়াড়ে পরিণত হয়েছিলেন। ইন্টার মিলানে যেখানে একটিও শীর্ষ সারির ম্যাচ খেলার সুযোগ হয়নি সেখানে রোমাতে মূল একাদশে নিজেকে নিয়মিত করেছেন। ম্যাচ শেষে তার উদ্দেশ্যে উৎফুল্ল স্বাগতিক সমর্থকরা যেভাবে দাঁড়িয়ে অভিবাদন জানিয়েছেন তাতেই প্রমানিত হয়েছে ক্লাব কিংবদন্তী ফ্রান্সেকো টট্টির ছায়া তার মধ্যে দেখতে পাচ্ছেন রোমা ভক্তরা। এডিন জেকোর সহায়তায় ৭০ মিনিটে জানিয়োলো প্রথম গোলটি করেন। ৭৬ মিনিটে কাউন্টার এ্যাটাক থেকে জেকোর শট পোস্টে লেগে ফেরত আসলে ফিরতি বলে ব্যবধান দ্বিগুন করেন জানিয়োলো। রোমা অধিনায়ক ড্যানিয়েল ডি রোসি বলেছেন, ‘জানিয়োলো এখন আর বিস্ময় নয়। এটাই স্বাভাবিক। এই বয়সে যে ধরনের মানসিক শক্তি থাকা দরকার তার পুরোটাই তার মধ্যে আছে। তার উপর অসধারাণ টেকনিকে নিজেকে সে পরিণত করেছে। ইতোমধ্যেই সে নিজেকে অসাধারণ একজন খেলোয়াড় হিসেবে প্রমান করেছে। তবে এখন তাকে চ্যাম্পিয়ন হিসেবে প্রমান করতে হবে।’
গত বছরের সেমিফাইনালিস্ট ইউসোবিও ডি ফ্রান্সেসকোর রোমা এর আগে পর্তুগীজ ক্লাবটির বিপক্ষে আগের দুই মোকাবেলায় দুটিতেই পরাজিত হয়েছিল।
জানিয়োলোর নাটকীয় দুই গোলের আগে ম্যাচটি দুই দলের ব্যর্থতার পরিচয় দিচ্ছিল। দুই দলই গ্রুপ পর্বে সহজে উতরে গিয়ে হয়তবা কিছুটা নির্ভারও ছিল। যদিও পোর্তো কোচ সার্জিও কনসেইকাওয়ের মধ্যে কিছুটা টেনশন কাজ করছিল। ম্যাচের ফলাফলে অবশ্য মোটেই ভীত নন পোর্তো কোচ। তার মতে এখনো দুই দলের সামনেই সমান সুযোগ রয়েছে।
অভিজ্ঞ পোর্তো গোলরক্ষক ইকার ক্যাসিয়াসের দক্ষতায় প্রথমার্ধে আলেক্সান্দার কোলারোভ ও লোরেনজো পেলেগ্রিনির পুরো স্বাগতিক দলই হতাশ হয়েছিল। ৩৮ মিনিটে জেকো ডেডলক প্রায় ভেঙ্গেই ফেলেছিলেন। পোর্তো রক্ষনভাগকে পরাস্ত করলেও শেষ পর্যন্ত পোস্ট বাঁধা হয়ে দাঁড়ায়। বিরতির পর রোমা চাপ অব্যাহত রেখে খেলতে থাকে। জানিয়োলোর প্রচেষ্টা আবারো ক্যাসিয়াসের কারনে ভেস্তে যায়। তবে সবকিছুর পরেও ছয় মিনিটের মধ্যে জানিয়োলোর দুই গোলে আর ঘুঁড়ে দাঁড়াতে পারেনি পোর্তো। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে সবচেয়ে কম বয়সী ইতালিয়ান খেলোয়াড় হিসেবে এক ম্যাচে দুই গোলের রেকর্ড গড়েছেন জানিয়োলো।
বাসস/নীহা/১৪৪৫/স্বব