বাজিস-২ : মেহেরপুরে দ্রুতগতিতে এগিয়ে চলছে উন্নয়ন কার্যক্রম

162

বাজিস-২
মেহেরপুর-উন্নয়ন কার্যক্রম
মেহেরপুরে দ্রুতগতিতে এগিয়ে চলছে উন্নয়ন কার্যক্রম
॥ দিলরুবা খাতুন ॥
মেহেরপুর, ১৩ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : জেলায় এখন বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম এগিয়ে চলছে। ইতোমধ্যে ১৩ কোটি টাকা ব্যয়ে মেহেরপুরে প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র (পিটিআই) ভবন নির্মাণ। ৭১ কোটি টাকা ব্যয়ে ভৈরবনদের ২৯ কিলোমিটার খনন করে পানি প্রাবাহ ফিরিয়ে আনা হয়েছে। মেহেরপুর থেকে মুজিবনগর বাইপাস সড়ক নির্মাণ, মেহেরপুর-কুষ্টিয়া এবং মেহেরপুর-চুয়াডাঙ্গা সড়ক পুনঃসংস্কার শেষ হয়েছে। যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ এবং চালু হয়েছে। যেখানে বেকার যুবকদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত মেহেরপুরে রেল সংযোগের কাজ অতিদ্রুত শুরু হবে। এজন্য ১৫০ কোটি টাকা বরাদ্ধ হয়েছে। রেল সংযোগের জন্য এমাসেই ১২ কোটি টাকা ব্যয়ে সমীক্ষার কাজ শেষে রেল লাইনের কাজ শুরু হবে। ৫৬ কোটি টাকা ব্যয়ে মেহেরপুরের ২৫০ শয্যার আধুনিক হাসপাতাল নির্মাণ কাজ চলছে। এ হাসপাতালটিকে মেডিকেল কলেজ হাসপাতালে রূপান্তরে প্রধানমন্ত্রী সম্মতি দিয়েছেন।
আগামী মাসেই ৬০ কোটি টাকা ব্যয়ে মেহেরপুর নার্সিং ইনস্টিটিউট নির্মাণ কাজ শুরু হবে। যা হবে উন্নয়নের মাইল ফলকের বছর। জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি আরও জানিয়েছেন, সন্ত্রাসের জেলা ছিল মেহেরপুর। তিনি ২০০৯ সালে প্রথম এমপি হবার পর সন্ত্রাস দমন করেছেন, চাঁদাবাজদের দলে স্থান দেননি। জেলার মাটির বাড়িগুলো এখন পাকা ভবনে পরিণত হয়েছে। মানুষ রাতে নিরাপদে ঘুমাতে পারছেন। মেহেরপুরকে শান্তি ও উন্নয়নের রোল মডেল জেলা বানাতে প্রতিটি গ্রামকে শহরে পরিণত করার পরিকল্পনা নিয়ে কাজ করা হচ্ছে। মেহরপুরের প্রতিটি পরিবার এখন বিদ্যুতের আওতায়। একটি বাড়ি একটি খামার প্রকল্পে গ্রামের মানুষ এখন স্বাবলম্বী হচ্ছে। গ্রাম আর শহরের কোন পার্থক্য খুঁজে পাওয়া যাবে না কয়েক বছরের মধ্যে। ভৈরবনদের পাড়ঘেষে ওয়াকওয়ে এবং দৃষ্টিনন্দন করতে ওয়াকওয়ের দু’পাশ শোভাবর্ধন গাছ রোপণ করা হবে। এসব কারণে জেলার মানুষের মধ্যে প্রাণচাঞ্চল্য দেখা দিয়েছে।
মেহেরপুরকে উন্নয়নের রোল মডেল করতে মেহেরপুরের ২৫০ শয্যার হাসপাল ৫’শ শয্যায় উন্নিত করে মেডিকেল কলেজ হাসপাতাল, কৃষি বিশ্ববিদ্যালয়, শেখ রাসেল আইটি পার্ক নিমাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী অধ্যাপক ফরহাদ হোসেন এমপি ও মেহেরপুর জেলা প্রশাসক মো. আতাউল গণি উন্নয়নমূলক কাজের তদারক করছেন।
মেহেরপুরের উন্নয়ন দেখে মুগ্ধ পর্যটকগণ। মুজিবনগর ঘুরতে আসা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নবরুপা সরকার বলেন, ভৌগলিকভাবে মেহেরপুর ভারত সীমান্তবর্তী জেলা হয়েও বাংলাদেশে উন্নয়নের একটি রোল মডেল জেলা।
মেহেরপুর পৌরসভার মেয়র মাহফুজুর রহমান রিটন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে উন্নয়ন ও অগ্রগতির রোল মডেল তৈরি করে যাচ্ছেন। শেখ হাসিনার সরকার ক্ষমতায় আসার পর থেকে বয়স্ক ভাতা, বিধবাভাতা, উপবৃত্তি প্রদান করায় দেশ এগিয়ে যাচ্ছে। শেখ হাসিনা মায়ের অধিকার প্রতিষ্ঠিত করেছে। সন্তানের নামের পরে পিতার নামের সঙ্গে মায়ের নামও সংযোগ করেছেন।
জেলা প্রশাসক মো. আতাউল গণি বলেছেন, ‘শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। উন্নত জীবনযাপন নিশ্চিতে নিরলসভাবে তিনি কাজ করে যাচ্ছেন। সরকারের এ উন্নয়ন ধারাবাহিকতায় ২০৪১ সালে দেশ উন্নত দেশের তালিকায় অন্তর্ভুক্ত হবে।
বাসস/সংবাদদাতা/আহো/১২৩০/নূসী