কুমিল্লায় আলোর ফেরিওয়ালা কর্মসূচিতে এক মাসে ৩৮০০ গ্রাহকের বিদ্যুৎ সংযোগ প্রদান

354

কুমিল্লা, ১২ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : ‘শেখ হাসিনার উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ’ শ্লোগানকে ধারণ করে কুমিল্লায় বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের পল্লী বিদ্যুৎ সমিতির আলোর ফেরিওয়ালা এগিয়ে চলেছে। আলোর ফেরিওয়ালা কর্মসূচি সকল উপজেলা ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের গ্রামে-গঞ্জের সকল স্তরের মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে।
পল্লী বিদ্যুৎ সমিতি কুমিল্লা অঞ্চলের নির্বাহী প্রকৌশলী মো. তৌহিদ খান জানান, অতি সহজেই তাৎক্ষণিকভাবে গ্রামেগঞ্জে সাধারণ মানুষের বিদ্যুৎ সংযোগ প্রদান আলোর ফেরিওয়ালা কর্মসূচী এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। তিনি জানান, কুমিল্লা জেলার ১৭টি উপজেলায় ৪টি পল্লী বিদ্যুৎ সমিতির মাধ্যমে আলোর ফেরিওয়ালা কর্মসূচী অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। প্রতিদিন পল্লী বিদ্যুৎ সমিতির লাইনম্যান, সুপারভাইজার, ওয়ারিং ইন্সপেক্টরসহ ৫/৬ জন কর্মচারী ভ্যানে করে বিদ্যুৎ সংযোগ প্রদানের সরঞ্জামাদি নিয়ে গ্রামেগঞ্জের প্রত্যন্ত অঞ্চলে পাড়াগাঁয়ে ছুটে যাচ্ছেন।
প্রধানমন্ত্রী শেষ হাসিনা আগামী মার্চ মাসে জেলার বরুড়া, মুরাদনগর, দেবিদ্বার ও মনোহরগঞ্জ ৪টি উপজেলার শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন করবেন। ইতোমধ্যে প্রধানমন্ত্রী কর্তৃক ভিডিও কনফারেন্সের মাধ্যমে জেলার ১৩টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, কুমিল্লা জেলায় ৪টি পল্লী বিদ্যুঃ সমিতির মধ্যে প্রথম পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর অধীনে গত ৭ জানুয়ারী হতে আলোর ফেরিওয়ালা কর্মসূচীর কার্যক্রম শুরু হয়েছে। পরে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের নির্দেশনা মোতাবেক ৪টি সমিতির মাধ্যমে কুমিল্লার ১৭টি উপজেলায় এবং নরসিংদী ১টি উপজেলা ও ব্রাহ্মণবাড়িয়া ১টি উপজেলায় আলোর ফেরিওয়ালা কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়ন করা হচ্ছে।
পল্লী বিদ্যুৎ সমিতি কুমিল্লা অঞ্চলের তত্ত্বাবধায়ক প্রকৌশলীর দপ্তর সূত্রে জানা যায়, কুমিল্লা জেলায় ৪টি পল্লী বিদ্যুৎ সমিতির মাধ্যমে আলোর ফেরিওয়ালা কর্মসূচিতে গত একমাসে ৩২১টি ভ্যানের মাধ্যমে গ্রামেগঞ্জে ৩ হাজার ৮ শত জন গ্রাহককে বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়েছে। এরমধ্যে পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর অধীনে ৪টি উপজেলায় ১৫৩টি ভ্যানের মাধ্যমে ১০১৯ জনের বিদ্যুৎ সংযোগ প্রদান, পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর অধীনে ৬টি উপজেলায় ৮টি ভ্যানের মাধ্যমে ৮৮৯ জনকে বিদ্যুৎ সংযোগ, পল্লী বিদ্যুৎ সমিতি-৩ এর অধীনে কুমিল্লা জেলার ৪টি উপজেলা এবং ব্রাহ্মণবাড়ীয়া জেলা ও নরসিংদী জেলার ১টি করে মোট ৬টি উপজেলায় ৮৭টি ভ্যানের মাধ্যমে ১০৮৩ জনকে বিদ্যুৎ সংযোগ এবং পল্লী বিদ্যুৎ সমিতি-৪ এর অধীনে ৩টি উপজেলায় ৭৩টি ভ্যানের মাধ্যমে ৭০৯টি বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়েছে।