বাসস দেশ-৩৬ : চিকিৎসকরা কর্মস্থলে অনুপস্থিত থাকলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে : স্বাস্থ্যমন্ত্রী

285

বাসস দেশ-৩৬
স্বাস্থ্যমন্ত্রী-সেমিনার
চিকিৎসকরা কর্মস্থলে অনুপস্থিত থাকলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে : স্বাস্থ্যমন্ত্রী
ঢাকা, ১২ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, যে সকল চিকিৎসকরা কর্মস্থলে অনুপস্থিত থাকবেন তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
তিনি বলেন, ‘যার যেখানে থাকার কথা তার সেখানে থাকতে হবে। যে চিকিৎসকের যেখানে দায়িত্ব তাকে সেখানেই দায়িত্ব পালন করতে হবে। দায়িত্ব পালনে অবহেলা দেখা গেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।’
স্বাস্থ্যমন্ত্রী আজ মঙ্গলবার বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশনের অডিটোরিয়ামে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা: বাংলাদেশে স্বাস্থ্য খাতে করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনের সভাপতিত্বে সেমিনারে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, সংসদ সদস্য মুহাম্মদ শফিকুর রহমান, আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া প্রমুখ বক্তব্য রাখেন।
জাহিদ মালেক বলেন, আমাদের দেশের চিকিৎসা ব্যবস্থা আগের চেয়ে উন্নত হয়েছে। যথেষ্ট অবকাঠামো এবং যন্ত্রপাতি রয়েছে। কিছু লোকবলের ঘাটতি রয়েছে। তাবে যারা দায়িত্বে নিযোজিত আছেন তারা যেন ঠিকমতো দায়িত্ব পালণ করেন সে জন্য কঠোর মনিটিরিং এর ব্যবস্থা নেয়া হচ্ছে। ডাক্তারদের এই মনিটরিং এর আওতায়া আনা হবে। আশা করি এতেই সমস্যার সমাধান হবে।
তিনি বলেন, দেশে চিকিৎসকের ঘাটতি মেটাতে এবছরের মধ্যে আরও ১০ হাজার ডাক্তার নিয়োগ দেয়া হবে। চিকিৎসকরা যেন উপজেলায় থাকেন সেজন্য প্রত্যেক উপজেলায় গাড়ি দেয়া হবে।
মুরাদ হাসান বলেন, দেশের অন্য যেকোন পেশার মানুষের চেয়ে ডাক্তারদের বেশি মনাবিক হতে হবে। দায়িত্ব সততার সাথে পালন করতে হবে। সরকারি চাকরি করতে হলে কর্মস্থলে থাকতে হবে। তাই বিষয়টি মাথায় রেখে সেভাবে দায়িত্ব পালন করতে হবে।
তিনি বলেন, আমরা জেলা ও উপজেলা পর্যায়ে পরিদর্শনে যাবো। কখনো জানতে পারবেন, কখনো জানতে পারবেন না, তাই সাবধান হয়ে যান। পরিদর্শনে কোন অনিয়ম ধরা পড়লে কাউকে ছাড় দেয়া হবে না।
বাসস/বিকেডি/১৯৪০/কেকে