বাসস বিদেশ-৩ : ইহুদি বিরোধী বক্তব্যের জন্য মার্কিন মুসলিম কংগ্রেস সদস্যের ক্ষমা প্রার্থনা

146

বাসস বিদেশ-৩
যুক্তরাষ্ট্র-ইসরাইল-মুসলিম
ইহুদি বিরোধী বক্তব্যের জন্য মার্কিন মুসলিম কংগ্রেস সদস্যের ক্ষমা প্রার্থনা
ওয়াশিংটন, ১২ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস ডেস্ক) : যুক্তরাষ্ট্রের মুসলিম নারী কংগ্রেস সদস্য ইলহান ওমর ইহুদি বিরোধী বক্তব্যের জন্য সোমবার ‘দ্ব্যর্থহীনভাবে’ ক্ষমা চেয়েছেন। ইসরাইলপন্থী লবি গ্রুপের কাছ থেকে অর্থ নিয়ে যুক্তরাষ্ট্র তেলআবিবকে সমর্থন দেয় বলে তিনি অভিযোগ করেছিলেন।
খবর বার্তা সংস্থা এএফপি’র।
যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম যে দ’ুজন মুসলিম নারী কংগ্রেস সদস্য নির্বাচিত হন, তিনি তাদের একজন।
মিনেসোটার এই কংগ্রেস সদস্য ইসলাইলের বিরুদ্ধে তার অবস্থানের জন্য কয়েক সপ্তাহ ধরেই সমালোচিত হচ্ছিলেন। কিন্তু শনিবার রাতে তিনি টুইটারে রিপাবলিকান দলীয় এক সমালোচকের জবাব দিলে পরিস্থিতি আরো জটিল আকার ধারণ করে।
আমেরিকার ১০০ মার্কিন ডলার বিলের প্রসঙ্গে তিনি বলেন, ‘এগুলো সবই বেঞ্জামিনের বেবি।’
কে বা কোন সংস্থা মার্কিন রাজনীতিকদের ইসরাইলকে সমর্থন দিতে উদ্ভুদ্ধ করে বলে তিনি বিশ্বাস করেন-এক টুইটার ব্যবহারকারীর এমন প্রশ্নের জবাবে সাবেক এই সোমালী শরণার্থী বলেন, ‘এআইপিএসি!’ (আমেরিকান ইসরাইল পাবলিক অ্যাফেয়ার্স কমিটি)
এর প্রেক্ষিতে হাউস স্পিকার ন্যান্সি পেলোসি এক টুইট বাতায় ওমরের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া ও অবিলম্বে তার এই ‘ইহুদি বিরোধী বক্তব্যের’ জন্য ক্ষমা চাওয়ার দাবি করেন।
ওমর ক্ষমা প্রার্থনা করে এক বিবৃতিতে স্বীকার করেন যে ইহুদি বিরোধীতা একটি ‘বাস্তবতা’। তিনি ‘এই ইহুদি বিরোধীতার ব্যাপারে দুঃখজনক ইতিহাস শিক্ষা দেয়ার জন্য’ তার সহকর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
তিনি বলেন, ‘আমি চাই অন্যরা যখন আমার মুসলিম পরিচয়ের জন্য আমাকে সমালোচনা করে তখন যেন মানুষ আমার কথা শুনে। আমাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়া হয়।’
ওমর বলেন, ‘এজন্যই আমি দ্ব্যর্থহীনভাবে ক্ষমা চাইছি।’
বাসস/কেএআর/১৩১০/জুনা