বাসস দেশ-২২ : আগা খান ডেভেলপমেন্ট নেটওয়ার্কের প্রতিনিধিদলের সঙ্গে ইউজিসি চেয়ারম্যানের সাক্ষাৎ

154

বাসস দেশ-২২
ইউজিসি-সাক্ষাৎ
আগা খান ডেভেলপমেন্ট নেটওয়ার্কের প্রতিনিধিদলের সঙ্গে ইউজিসি চেয়ারম্যানের সাক্ষাৎ
ঢাকা, ১১ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : আগা খান ডেভেলপমেন্ট নেটওয়ার্কের দুই সদস্যের একটি প্রতিনিধিদল আজ সোমবার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নানের সঙ্গে ইউজিসিতে সৌজন্য সাক্ষাৎ করেন।
প্রতিনিধিদল বলেন, তারা আগা খান একাডেমি নামে ঢাকায় একটি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেছেন যেখানে ইন্টারন্যাশনাল ব্যাকুলারেট প্রগাম চালু করা হয়েছে। তারা ইউজিসি থেকে আইবি প্রোগামের স্বীকৃতি ও এর সনদের সমতা বিধানের বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতা প্রত্যাশা করেন।
ইউজিসি চেয়ারম্যান বলেন, আইবি প্রোগাম খুবই প্রাসঙ্গিক একটি বিষয়। এটি শিক্ষার নতুন দিগন্ত উন্মোচন করবে। আইবি’র স্বীকৃতি একটি নীতিগত বিষয়। এ জন্য পর্যালোচনা প্রয়োজন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে একটি যৌথ সভা আহ্বান করে এর বিভিন্ন ধরনের সমস্যা সমাধান করা প্রয়োজন বলে তিনি মত প্রকাশ করেন।
তিনি বলেন, বাংলাদেশে বিপুল তরুণ জনগোষ্ঠীকে দক্ষ মানবসম্পদে পরিণত করা ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে বহুমুখি শিক্ষা দরকার।
বাংলাদেশে আগা খান ডেভেলপমেন্ট নেটওয়ার্ক মিশনের আবাসিক কূটনৈতিক প্রতিনিধি মুনীর মেরাইলি বলেন, আইবি প্রোগাম এদেশে দক্ষ জনশক্তি তৈরিতে ইতিবাচক ভূমিকা পালন করবে। পাশাপাশি, এটি শিক্ষায় গুণগতমান সমুন্নত রাখবে। তিনি আরও বলেন, আইবি ‘এ লেভেল’ ও ‘উচ্চমাধ্যমিক সার্টিফিকেটের’ সমতুল্য একটি প্রোগাম।
সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. আখতার হোসেন ও প্রফেসর ড. এম. শাহ্ নওয়াজ আলি, বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক ড. ফখরুল ইসলাম, আগা খান একাডেমির পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক রয় জিন্সলি, ইউজিসির আইসিসি শাখার অতিরিক্ত পরিচালক মাকছুদুর রহমান ভূইয়া, উপ-সচিব মো. শাহিন সিরাজ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, বাংলাদেশসহ বিশ্বের ৩৫ টি দেশে আগা খান ডেভেলপমেন্ট নেটওয়ার্কের কার্যক্রম চালু রয়েছে।
বাসস/সবি/এমএআর/১৮৪৫/এএএ