বাসস দেশ-১২ : অভিযান ঢাকার চারপাশের নদীর তীরবর্তী স্থাপনা উচ্ছেদ অভিযান কালও চলবে

157

বাসস দেশ-১২
নদী-তীর-উচ্ছেদ অভিযান
ঢাকার চারপাশের নদীর তীরবর্তী স্থাপনা উচ্ছেদ অভিযান কালও চলবে
ঢাকা, ১১ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : ঢাকা ও নারায়ণগঞ্জ নদী বন্দরের তীর ভূমিতে অবৈধভাবে গড়ে উঠা স্থাপনা উচ্ছেদ অভিযান পরিচালনা আগামীকালও চলবে।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এই উচ্ছেদ অভিযান পরিচালনা করবে আজ নৌ পরিবহণ মন্ত্রণালয়ের তথ্য অফিসার জাহাঙ্গীর আলম বাসসকে এ কথা জানিয়েছেন।
তিনি বলেন, ঢাকা নদী বন্দরের আওতাধীন কামরাঙ্গীরচর এলাকায় ২৯ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি ২০১৯ পর্যন্ত ১,১৯৯ টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করে প্রায় ১০ একর তীরভূমি উদ্ধার করেছে।
এছাড়া ২০১০ থেকে ২৬ জানুয়ারি ২০১৯ পর্যন্ত ঢাকা ও নারায়ণগঞ্জ নদী বন্দরের তীরভূমিতে অবৈধভাবে গড়ে উঠা ১২,৮৬৩টি স্থাপনা উচ্ছেদ এবং ৫২১ দশমিক ৬২ একর তীরভূমি দখলমুক্ত করেছে।
নৌপরিবহণ মন্ত্রণালয় গত রোববার বিআইডব্লিউটিএ, সিটি কর্পোরেশন, পানি উন্নয়ন বোর্ড, ঢাকা ওয়াসা, পরিবেশ অধিদপ্তর, নৌপরিবহন অধিদপ্তর ও সংশ্লিষ্ট জেলা প্রশাসনের এক যৌথ সভা করেছে।
সভায় নদীগুলোর দখল ও দূষণ প্রতিরোধকল্পে চলমান উচ্ছেদ অভিযান কার্যক্রমকে আরো গতিশীল করার আহবান জানানো হয়।
নদী তীর যেন অবৈধভাবে দখল হয়ে না যায় সেজন্য নৌপরিবহন মন্ত্রণালয়ের নির্দেশে বিআইডব্লিউটিএ নদীর সীমানা নির্ধারণ করে ঢাকা, নারায়ণগঞ্জ ও টঙ্গি নদী বন্দর এলাকায় ৯ হাজার ৫৭৭ টি সীমানা পিলার স্থাপন করেছে। এগুলোর মধ্যে ঢাকায় ৪ হাজার ৬৩ টি, নারায়ণগঞ্জে ৫ হাজার ১১টি ও টঙ্গিতে ৫০৩ টি সীমানা পিলার স্থাপন করা হয়েছে।
ঢাকা, নারায়ণগঞ্জ ও টঙ্গি নদী বন্দর এলাকায় অবৈধভাবে গড়ে উঠা ৪৬ টি ধর্মীয় প্রতিষ্ঠানের বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়রের নেতৃত্বে শিগশিগরই বৈঠক করা হবে। ঢাকার চারপাশের বৃত্তাকার নৌপথে ১৩টি নীচু ব্রীজ সংস্কার ও পুননির্মাণের বিষয়ে দ্রুত ব্যবস্থা নেয়া নিয়ে বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে।
বাসস/নিজস্ব/এমএআর/১৭৩০/- জেজেড