সংসদে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ)(সংশোধন) বিল-২০১৯ উত্থাপন

359

সংসদ ভবন, ১০ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : কৃষির জন্য অত্যন্ত প্রয়োজনীয় ‘টপ সয়েল’ রক্ষাসহ ইটভাটাজনিত পরিবেশ দূষণ নিয়ন্ত্রণের লক্ষ্যে প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে আজ সংসদে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ)(সংশোধন) বিল-২০১৯ উত্থাপন করা হয়েছে।
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বিলটি উত্থাপন করেন।
বিলে বিদ্যমান আইনের কয়েকটি ধারায় প্রয়োজনীয় সংশোধনী এবং কয়েকটি বিধান বিলুপ্তির প্রস্তাব করা হয়েছে। বিলে লাইসেন্স এবং অনুমোদিত ইটভাটা ছাড়া ইট প্রস্তুত নিষিদ্ধের বিধানের প্রস্তাব করা হয়েছে। তবে ব্লক প্রস্তুতের ক্ষেত্রে লাইসেন্স প্রয়োজন হবে না।
বিলে ইটভাটার ক্ষেত্রে সরকার গেজেট প্রজ্ঞাপনের মাধ্যমে যে কোন ইটভাটায় ছিদ্রযুক্ত ইট প্রস্তুতের নির্দেশনা জারির বিধানেরও প্রস্তাব করা হয়। এছাড়া ইটভাটা স্থাপনে বিধি-নিষেধ জারির বিধানেরও প্রস্তাব করা হয়।
বিলে পরিবেশ অধিদপ্তরের অনুমোদন সংক্রান্ত জটিলতা নিরসনে বিদ্যমান আইনের কোনো কোনো ধারা বিলুপ্ত করার প্রস্তাব করা হয়। পাশাপাশি সময় সময় জারি করা রপ্তানি নীতি অনুসরন ছাড়া ইট রপ্তানি করা যাবে না বলে বিধানে প্রস্তাব করা হয়েছে। এছাড়া বিলে লাইসেন্স বাতিল বা স্থগিতের বিধানের প্রস্তাব করা হয়।
বিলে উল্লেখিত বিধান লংঘনজনিত অপরাধের জন্য কারাদন্ড ও অর্থদন্ডের বিধানের প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবিত বিধান লংঘনজনিত অপরাধে সর্বোচ্চ ১ বছর কারাদন্ড ও ৫ লাখ টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত করার বিধান রাখা হয়েছে।
পরীক্ষা-নিরীক্ষা করে ১৫ দিনের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।