বাসস দেশ-১৪ : পরিবেশ নষ্ট করে শিল্প প্রতিষ্ঠান চলতে পারবে না : শাহাব উদ্দিন

133

বাসস দেশ-১৪
পরিবেশ-পুনরুদ্ধার
পরিবেশ নষ্ট করে শিল্প প্রতিষ্ঠান চলতে পারবে না : শাহাব উদ্দিন
ঢাকা, ১০ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : পরিবেশ নষ্ট করে কোনো শিল্প প্রতিষ্ঠান চলতে পারবে না। পরিবেশের বিষয়টিকে প্রধান্য দিয়ে শিল্প প্রতিষ্ঠানগুলোকে কার্যক্রম অব্যাহত রাখতে হবে।
আজ রাজধানীর আগারগাঁওয়ে পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন-পিকেএসএফ আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে পরিবশে, বন ও জলবায়ু পবির্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এ কথা বলেন।
‘গণমানুষের কণ্ঠস্বর : বাংলাদেশে ২০৩০ টেকসই উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন জোরদারকরণ’ সেমিনারে আলোচনার বিষয় ছিল ‘টেকসই উন্নয়ন অভীষ্ট : জলবায়ু পরিবর্তন ও এর প্রভাব মোকাবেলায় জরুরি কর্মব্যবস্থা গ্রহণ’।
দেশের সার্বিক উন্নয়নের পাশাপাশি আমাদের পরিবেশের প্রতিও লক্ষ্য রাখা জরুরি এ কথা উল্লেখ করে তিনি বলেন,বর্তমান সরকারের পক্ষ থেকে পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণ করা হবে।
মন্ত্রী বলেন, টেকসই উন্নয়নের চ্যালেঞ্জ মোকাবেলা করা ব্যক্তি প্রতিষ্ঠান বা সরকারের একার পক্ষে সম্ভব নয়। এ ক্ষেত্রে নিজ নিজ অবস্থান থেকে সবাইকে একসাথে এগিয়ে আসতে হবে।এসময় মন্ত্রী পরিবেশ রক্ষা ও নদী -খাল পুনরুদ্ধারে সবাইকে কাজ করার আহবান জানান।
পিকেএসএফ-এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. সুলতান আহমেদ।
ড. কাজী খলীকুজ্জামান আহমদ বলেন, এসডিজির মূল নীতি হচ্ছে কাউকে বাদ রেখে নয়, বরং সবাইকে অন্তর্ভূক্ত করে মানুষের মৌলিক চাহিদা এবং অধিকার নিশ্চিত করে মানব মর্যাদা প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করতে হবে।
বাসস/সবি/এসএস/১৯০২/কেকে