বাসস ক্রীড়া-১১ : জয় পেলেও ইউরো লড়াইয়ের আগে কাভানির ইনজুরি নিয়ে শংকিত পিএসজি

143

বাসস ক্রীড়া-১১
ফুটবল-ফ্রান্স-লীগ ওয়ান
জয় পেলেও ইউরো লড়াইয়ের আগে কাভানির ইনজুরি নিয়ে শংকিত পিএসজি
প্যারিস, ১০ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস/এএফপি) : নতুন করে দলের আরেক তারকা খেলোয়াড় এডিনসন কাভানি ইনজুরিতে পড়ায় আসন্ন চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচে তাকে ‘প্ল্যান ডি’ বাস্তবায়ন করতে হবে মনে করছেন প্যারিস সেন্ট জার্মেইর (পিএসজি) কোচ থমাস টাসেল।
প্রাক ডেস প্রিন্সেসে শনিবার অনুষ্ঠিত লীগ ম্যাচে পায়ে আঘাত পেয়েছেন দলের উরুগুইয়ান তারকা কাভানি। এর আগে পেনাল্টি থেকে গোল করে বর্দুর বিপক্ষে ১-০ গোলে দলীয় জয়ে ভূমিকা রাখেন কাভানি। এর পরপরই পায়ে অস্বস্তি বোধ করায় তিনি নিজেই বদলি খেলোয়াড় নামানোর অনুরোধ করেন দলীয় ম্যানেজমেন্টকে। ফলে কিলিয়ান এমবাপ্পেকে নামানো হয় কাভানির বদলি হিসেবে।
পিএসজির সর্বকালের সর্বাধিক গোলের মালিক এবং চলতি মৌসুমে দলের হয়ে ২২ গোল করা কাভানির এই ইনজুরি দলের জন্য নতুন করে বিপর্যয় ডেকে এনেছে। কারণ আগামী মঙ্গলবার ওল্ড ট্রাফোর্ডে চ্যাম্পিয়ন্স লীগের নকআউট পর্বে প্রথম লেগের ম্যাচে ইউনাইটেডের মোকাবেলা করবে ফ্রেঞ্চ চ্যাম্পিয়নরা।
কোচ টাসেল বলেন, ‘সে খেলতে পারবে কিনা আমি জানি না। পেনাল্টি শট নেয়ার পর সে মাঠ ছাড়তে বাধ্য হয়। মনে হচ্ছে এটি পেশীর টানজনিত সমস্যা। আমাদেরকে আরো একটি রাত অপেক্ষা করতে হবে। এরই মধ্যে তাকে আরো ভাল করে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হবে।’
পুনর্গঠিত ইউনাইটেডের বিপক্ষে ম্যাচে আগে থেকেই বিশ্বের সবচেয়ে দামী স্ট্রাইকার ব্রাজিলীয় তারকা নেইমারকে হারিয়ে বসে আছে পিএসজি। এপ্রিলের আগে মেটাটার্সাল ইনজুরিতে আক্রান্ত এই ব্রাজিলীয়র সুস্থ হয়ে ফেরার সুযোগ কম।
চ্যানেল প্লাসকে টাসেল বলেন, ‘এটি খুব বেশি হয়ে গেল। এটি একটি বাঁচা-মরার লড়াই। এরাই হচ্ছে মান সম্পন্ন খেলোয়াড়। চ্যাম্পিয়ন্স লীগের মত এমন শীর্ষ পর্যায়ের ম্যাচে দলের সব তারকারা খেলতে পারছে না। আমরা এডিনসনকে নিয়ে দ্বিতীয় পরিকল্পনাটিও প্রণয়ন করতে পারছি না।’ তবে এর সমাধানও ভেবে রেখেছেন বলে জানিয়েছেন টাসেল।
তিনি বলেন, ‘আমাদের বেশ কয়েকটি পরিকল্পনা রয়েছে। নেইমার, মার্কো এবং হয়তো এডিনসনকে ছাড়াও এখন হয়তো আমাদেরকে ‘প্ল্যান ডি’ বাস্তবায়ন করতে হবে। আমাদেরকে প্রথমে ম্যানচেস্টার ইউনাইটেড নিয়ে পর্যালোচনা করতে হবে। সেই সঙ্গে আত্মবিশ্বাস নিয়ে নীরব থাকতে হবে। দুই থেকে তিনজন খেলোয়াড় দলে থাকছে না। এর সমাধান আমাদেরকেই খুঁজতে হবে।
বিষয়টি যথেষ্ট কঠিন। আমরা যদি বেশ কয়েকজন খেলোয়াড়কে না পাই, তাহলে চ্যালেঞ্জও আরো বেড়ে যাবে। তবে মঙ্গলবারের লড়াইয়ের জন্য আমরা প্রস্তুত।’
শনিবার অনুষ্ঠিত লীগ ওয়ানের অন্য ম্যাচে এমিয়েন্স ১-০ গোলে কায়েনকে এবং এঞ্জার্স ২-১ গোলে স্ট্রাসবার্গকে পরাজিত করেছে।
বাসস/এএফপি/এমএইচসি/১৮২৫ /স্বব