আবারো শীর্ষে ফিরলো লিভারপুল, চারে উঠে এলো ইউনাইটেড

159

লন্ডন, ১০ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস) : জয় দিয়ে আবারো প্রিমিয়ার লিগ টেবিলের শীর্ষে ফিরে এসেছে লিভারপুল। অন্যদিকে ম্যানচেস্টার ইউনাইটেডও নিজ ম্যাচে জয়ী হয়ে টেবিলের চতুর্থ স্থানে উঠে এসেছে। শনিবার পুরো ইংলিশ ফুটবলই সদ্য বিমান দূর্ঘটনায় নিহত এমিলিয়ানো সালার প্রতি শ্রদ্ধা জানিয়েছে।
এ্যানফিল্ডে নিজেদের মাঠে সাদিও মানে ও জিওর্জিনিও উইজনালডামের প্রথমার্ধের গোল ও মোহাম্মদ সালাহ’র ৪৮ মিনিটের গোলে লিভারপুল বোর্নমাউথকে ৩-০ গোলে পরাজিত করেছে। এর ফলে গোল ব্যবধানে ম্যানচেস্টার সিটির থেকে পিছিয়ে দ্বিতীয় স্থানে থাকা অল রেডসরা আবারো তিন পয়েন্ট এগিয়ে শীর্ষে উঠে এলো। অন্যদিকে ফুলহ্যামের বিপক্ষে এ্যাওয়ে ম্যাচে সহজেই ৩-০ গোলে জয়ী হয়ে ওলে গানার সুলশারের দল ৫১ পয়েন্ট নিয়ে চেলসিকে হটিয়ে চতুর্থ স্থান দখল করেছে।
আগের দুই ম্যাচে লিস্টার সিটি ও ওয়েস্ট হ্যামের সাথে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারানো লিভারপুল ব্যর্থতার কারণ হিসেবে ২৯ বছর পরে লিগ শিরোপা জয়ের প্রত্যাশার চাপকেই দায়ী করেছিল। তবে আবারো জয়ের ধারায় ফিরে তারা নিজেদের যোগ্যতার প্রমান দিয়েছে। এ্যানফিল্ডে ম্যাচের ২৪ মিনিটেই মানের গোলে লিভারপুলের সেই চাপ অনেকটাই হালকা হয়ে যায়। ৩৪ মিনিটে লিভারপুল উইজনালডামের গোলে ব্যবধান দ্বিগুন করে। এরপর দ্বিতীয়ার্ধের শুরুতে সালাহ’র কার্লিং শটে সহজ জয় নিশ্চিত হয়।
ম্যাচ শেষে লিভাপুল বস জার্গেন ক্লপ বলেছেন, ‘গত দুই/তিনটি ম্যাচে নিজেদের পারফরমেন্স নিয়ে আমরা মোটেই খুশী ছিলাম না। আমরা যে ধরনের ফুটবল খেলতে চেয়েছি তার কিছুই আদায় করতে পারিনি। তবে আবারো জয়ে ফিরে আমরা সন্তুষ্ট।’
লন্ডনে দ্বিতীয়ার্ধে স্পট কিকসহ পল পগবার দুই গোল করেছেন। এই দুই গোলের মাঝে ২৩ মিনিটে এ্যান্থনী মার্টিয়াল দলের ব্যবধান দ্বিগুন করেছিলেন। অন্তর্বর্তীকালীন কোচ সুলশারের অধীনে গত ১১ ম্যাচে এটি ইউনাইটেডের ১০ম জয়। ম্যানচেস্টার সিটিকে পরাজিত করতে পারলে চেলসি আবারো চতুর্থ স্থানে ফিরে আসতে পারে। অথচ ডিসেম্বর মাসে হোসে মরিনহোকে বরখাস্তের সময় শীর্ষ চারের লড়াই থেকে ১১ পয়েন্ট পিছিয়ে ছিল ইউনাইটেড। সুলশারের অধীনে দারুনভাবে নিজেদের ফিরিয়ে এনে অন্যরকম এক আত্মবিশ্বাসের তুঙ্গে রয়েছে পুরো ইউনাইটেড। সুলশার বলেন, ‘এখনো অনেক ম্যাচ বাকি আছে। কিন্তু আশা করছি শীর্ষ চারের মধ্যেই নিজেদের ধরে রাখতে পারবো।’
টেবিলের তলানিতে থাকা হাডার্সফিল্ডের বিপক্ষে ২-১ গোলের জয় পেয়েছে আর্সেনাল। এ্যাওয়ে ম্যাচটিতে ১৬ মিনিটে এ্যালেক্স ইয়োবির গোলে এগিয়ে গিয়েছিল গানাররা। বিরতির ঠিক আগে ব্যাবধান দ্বিগুন করেন আলেক্সান্দার লাকাজাত্তে। ইনজুরি টাইমে সায়েদ কোলাসিনাচের আত্মঘাতি গোলে ব্যবধান কমাতে সক্ষম হয়েছে হাডার্সফিল্ড।
দিনের আরেক ম্যাচে ওয়াটফোর্ড আন্দ্রে গ্রে’র একমাত্র গোলে এভারটনকে পরাজিত করেছে। এই পরাজয়ে এভারটনের ম্যানেজার মার্কো সিলভা আরো চাপে পড়লো। ম্যাচ শেষের বাঁশি বাজার পর রেফারি লি প্রোবার্টের সিদ্ধান্তের প্রতিবাদ করায় এভারটনের ফ্রেঞ্চ ডিফেন্ডার কার্ট জুমাকে লাল কার্ড পেতে হয়েছে। পরাজয়ের সাথে এই ঘটনায় এভারটন চরম হতাশা নিয়েই মাঠ ছেড়েছে।
সাউদাম্পটনকে নাটকীয় ম্যাচে ২-১ গোলে পরাজিত করে কার্ডিফ অল্পের জন্য রেলিগেশনের খরা থেকে রক্ষা পেয়েছে। মাত্র একদিন আগেই বিমান দূর্ঘটনায় তাদের সদ্য চুক্তিকৃত সালা’র নিহতের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। কোন ম্যাচ না খেললেও সালার এই আকস্মিক মৃত্যুতে গত সপ্তাহটা পুরোটাই ছিল কার্ডিফের জন্য অত্যন্দ বেদনাদায়ক। ইংলিশ চ্যানেলে সালাকে বহনকারী বিমানটি দূর্ঘটনায় পতিত হবার পর বৃহস্পতিবার আর্জেন্টাইন এই স্ট্রাইকারের মৃতদেহ সনাক্তের আনুষ্ঠানিক ঘোষনা দেয়া হয়। ম্যাচটি শুরুর আগে সালার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।