বাজিস-৮ : অগ্নিনির্বাপক রোবট উদ্ভাবন করলেন সিলেটের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

215

বাজিস-৮
অগ্নিনির্বাপক-শিক্ষার্থীরা
অগ্নিনির্বাপক রোবট উদ্ভাবন করলেন সিলেটের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা
সিলেট, ৯ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস) : অগ্নিনির্বাপক রোবট উদ্ভাবন করেছেন সিলেটের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী। লিডিং ইউনিভার্সিটি তড়িৎকৌশল এবং প্রকৌশল বিভাগের শিক্ষার্থী আল শাহরিয়ার মাহমুদ ও এ.কে.এম মনিরুজ্জামান অপু ওই রোবট উদ্ভাবন করেন। তাদের এ রোবটটির মাধ্যমে অগ্নি দুর্ঘটনা মোকাবেলা করা যাবে খুব সহজেই।
অগ্নিনির্বাপক রোবটটি আরএফ প্রযুক্তি এবং তারবিহীন ডিভাইসের মাধ্যমে নিরাপদ স্থান থেকে পরিচালনা করা যাবে। রোবটে সংযুক্ত থাকছে একটি সেন্সর -যেটির মাধ্যমে রোবটটি আগুনের পরিমাণ, তাপমাত্রা যাচাই করে অগ্নি নির্বাপনের কাজ করতে পারবে। পানির জন্য রোবটে থাকছে একটি ট্যাংকও।
এই রোবট নির্মাণের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন লিডিং ইউনিভার্সিটি তড়িৎকৌশল এবং প্রকৌশল বিভাগের প্রভাষক মো. আসরাফুল ইসলাম ও আবু শাকিল আহমেদ।
তারা জানান- উদ্ভাবিত রোবটটির মাধ্যমে যেমন সহজে অগ্নি নির্বাপন করা যাবে, তেমিন অগ্নি দুর্ঘটনায় জানমালের ক্ষয়ক্ষতির পরিমাণও কমবে।
বোবট উদ্ভাবক আল শাহরিয়ার মাহমুদ ও এ.কে.এম মনিরুজ্জামান অপু বলেন, অগ্নি দুর্ঘটনার সময় বাংলাদেশের অগ্নিনির্বাপক দলের সাহসিকতা এবং বীরত্বের কথা সর্বদাই পরিলক্ষিত হয়। তবে অনেক সময় অগ্নিনির্বাপক কর্মী হতাহতের সংবাদও পাওয়া যায়। অগ্নিনির্বাপক কর্মীদের এমনও পরিস্থিতি মোকাবেলা করতে হয়- যেখানে থাকে জীবনের মারাত্মক ঝুঁকি। এ বিষয়টি সামনে রেখেই আমরা রোবট আবিস্কারে কাজ শুরু করেছি এবং ইতোমধ্যেই সফল হয়েছি।
বাসস/মআম/১৯২৫/মরপা