বাসস ক্রীড়া-৪ : লুসিয়া তৃতীয়বারের মত ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করতে চায় ওয়েস্ট ইন্ডিজ

145

বাসস ক্রীড়া-৪
ক্রিকেট-সেন্ট লুসিয়া
তৃতীয়বারের মত ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করতে চায় ওয়েস্ট ইন্ডিজ
সেন্ট লুসিয়া, ৮ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : টেস্ট ক্রিকেটে তৃতীয়বারের মত ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করতে চায় ওয়েস্ট ইন্ডিজ। দেশের মাটিতে চলমান তিন ম্যাচ সিরিজের প্রথম দুই টেস্টে জয় পেয়ে ২-০ ব্যবধানে এগিয়ে থেকে সিরিজ জয়ও নিশ্চিত করেছে ওয়েস্ট ইন্ডিজ। তৃতীয় ও শেষ টেস্ট জিতে এবার ইংল্যান্ডকে হোয়াইওয়াশের লজ্জ দিতে চায় ক্যারিবীয়রা। ক্রিকেট ইতিহাসে ইংল্যান্ডকে এখন পর্যন্ত দু’বার হোয়াইটওয়াশ করেছে ওয়েস্ট ইন্ডিজ। তাই তৃতীয়বারের মত ইংলিশদের হোয়াইটওয়াশের স্বাদ দিতে মরিয়া ওয়েস্ট ইন্ডিজ। তবে তৃতীয় ও শেষ টেস্ট জিতে সিরিজ হারের ব্যবধানে কমাতে মরিয়া ইংল্যান্ড। সেন্ট লুসিয়া আগামীকাল তৃতীয় টেস্টটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।
র‌্যাংকিং ও বর্তমান পারফরমেন্সের বিচারে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে তিন ম্যাচ সিরিজ শুরুর আগে স্পষ্টভাবে ফেভারিট ছিলো ইংল্যান্ড। র‌্যাংকিং-এ তৃতীয়স্থানে ইংল্যান্ড। সেখানে ওয়েস্ট ইন্ডিজের অবস্থান অষ্টমস্থানে। এ ছাড়া গেল বছর চারটি টেস্ট সিরিজের মধ্যে একটি করে হার ও ড্র করে। বাকী দু’টি টেস্ট সিরিজ জিতে নেয়। পক্ষান্তরে চারটি টেস্ট সিরিজ খেলে মাত্র একটিতে জয় পায় ওয়েস্ট ইন্ডিজ। আর এ বছর দু’দলের এটিই প্রথম টেস্ট সিরিজ।
চলতি বছরের প্রথম সিরিজের শুরুটাও দুর্দান্তভাবে করে ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ডকে চমকে দেয় তারা। ব্রিজটাউনে সিরিজের প্রথম টেস্টে ৩৮১ রানে জয় পায় ওয়েস্ট ইন্ডিজ। এরপর দ্বিতীয় টেস্টে অদম্য ছিলো ক্যারিবীয়রা। ১০ উইকেটে বড় ব্যবধানে ইংলিশদের হারের লজ্জা দেয় স্বাগতিকরা। সেই সাথে ১০ বছর পর ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের স্বাদ নেয় ওয়েস্ট ইন্ডিজ।
২-০ ব্যবধানে এগিয়ে সিরিজ জয় নিশ্চিত করে নিজেদের প্রধান লক্ষ্য পূরণ করেছে ওয়েস্ট ইন্ডিজ। সিরিজ জয়ের পর এবার নতুন লক্ষ্য নির্ধারন করেছে ক্যারিবীয়রা। সেটি হলো, তৃতীয়বারের মত ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করা।
এর আগে পাঁচ ম্যাচের সিরিজে ইংল্যান্ডকে দু’বার হোয়াইটওয়াশ করেছিলো ওয়েস্ট ইন্ডিজ। ১৯৮৪ সালে ইংল্যান্ড সফরে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে গিয়েছিলো ক্যারিবীয়রা। ঐ সিরিজে ওয়েস্ট ইন্ডিজের সামনে লড়াই করার সুযোগই পায়নি ইংল্যান্ড। পাঁচ ম্যাচের সবক’টিতেই হেরে যায় ইংলিশরা।
এরপর ১৯৮৬ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে যায় ইংল্যান্ড। ক্যারিবীয়দের মাটিতে পাঁচ ম্যাচের সিরিজে অসহায় আত্মসমর্পন করে ইংলিশরা। সেবারও ও ৫-০ ব্যবধানে সিরিজ জিতে নেয় ওয়েস্ট ইন্ডিজ।
১৯৮৬ সালের পর ইংল্যান্ডের বিপক্ষে ১৫টি টেস্ট সিরিজ খেলেছে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু ইংলিশদের বিপক্ষে হোয়াইটওয়াশের স্বাদ নিতে পারেনি ক্যারিবীয়রা। এবার ইংল্যান্ডকে হোয়াইটওয়াশের ভালো সুযোগ পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম দুই টেস্টে দুর্দান্ত ফর্ম ক্যারিবীয়দের আত্মবিশ্বাস অনেকখানি বাড়িয়ে দিয়েছে। ইংল্যান্ডকে হোয়াইটওয়াশের জন্য দল মরিয়া হয়ে আছে বলে জানালেন ভারপ্রাপ্ত অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট। তিনি বলেন, ‘প্রথম দুই টেস্টে দুর্দান্ত ক্রিকেটে খেলেছি আমরা। প্রতিপক্ষ লড়াই করার সুযোগই পায়নি। ইংল্যান্ড যে এভাবে ধরাশায়ী হবে আমরাও তা ভাবিনি। এটা শুধুই সম্ভব হয়েছে, দলের সকলেই পারফরমেন্স করার জন্য উদগ্রীব ছিলো। মাঠে নিজেদের সেভাবেই উজারও করে দিয়েছে। এখন বাকী একটি টেস্ট। এখন আমাদের সামনে অন্য একটি লক্ষ্য। ইংল্যান্ডের হোয়াইটওয়াশে সুযোগটা কাজে লাগাতে চাই। ২৩ বছর আগে সর্বশেষ ইংলিশদের এক সিরিজে সবগুলো ম্যাচেই হারিয়েছিলো ওয়েস্ট ইন্ডিজ। এবার ঐ স্মৃতি ফিরিয়ে আনতে চাই আমরা।’
ধীর গতির বোলিং-এর কারনে এক ম্যাচ নিষিদ্ধ হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের নিয়মিত অধিনায়ক জেসন হোল্ডার। তাই ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় টেস্টে খেলতে পারবেন না হোল্ডার। তার পরিবর্তে দলের নেতৃত্ব দিবেন ওপেনার ব্র্যাথওয়েট। বাংলাদেশের মাটিতে গেল দুই ম্যাচের সিরিজে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। দু’ম্যাচই হারে ক্যারিবীয়রা।
ফেভারিটের তকমা নিয়েও প্রথম দুই ম্যাচ হেরে টেস্ট সিরিজ খুইয়ে বসে আছে ইংল্যান্ড। আর এখন হোয়াইটওয়াশের মুখে দাঁড়িয়ে তারা। তবে সিরিজের তৃতীয় টেস্টে জয় পেতে উদগ্রীব পুরো দল বলে জানালেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট, ‘প্রথম দু’টেস্টে আমরা ভালো করতে পারিনি। তাই সিরিজ হারতে হয়েছে আমাদের। আসলে ব্যাটসম্যান-বোলাররা নিজেদের দায়িত্ব যথাযথভাবে পালন করতে পারেনি। তাই ম্যাচ হারতে হয়েছে আমাদের। পাশাপাশি ওয়েস্ট ইন্ডিজ অনেক ভালো ক্রিকেট খেলেছে। যার সামন্যটুকুও আমরা খেলতে পারিনি। তবে আশা করছি, তৃতীয় টেস্টে সেরা রুপেই দেখা যাবে আমাদের। তৃতীয় ম্যাচ জিতে ভালোভাবে সিরিজ শেষ করতে চাই আমরা। পাশাপাশি হোয়াইটওয়াশের লজ্জাও এড়ানো যাবে।’
বাসস/এএসজি/এএমটি/১৮৩৫/স্বব