বাজিস-৩ : চাঁদপুরে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র থেকে বিভিন্ন উপকরণ বিতরণ

176

বাজিস-৩
চাঁদপুর-বিতরণ
চাঁদপুরে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র থেকে বিভিন্ন উপকরণ বিতরণ
চাঁদপুর, ৮ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : জেলার প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র থেকে বিভিন্ন সময় নিবন্ধিত প্রতিবন্ধীদের নানা সহায়ক উপকরণ বিনামূল্যে বিতরণ করা হয়েছে।
এ বছর জেলায় বিতরণ করা হয়েছে ৫৭টি হুইল চেয়ার, ৯টি ট্রাইসাইকেল, ৭টি কর্নার চেয়ার, ৭টি টয়লেট চেয়ার, ৭টি হিয়ারিং এইড, ১৪টি স্টাডিং ফ্রেম, ৯টি অঙিলারী ক্রাচ। প্রতি রোববার থেকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের কার্যক্রম চলে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের অধীন জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের তত্ত্বাবধানে সারাদেশে এ প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের কার্যক্রম চলছে।
চাঁদপুরে প্রতিষ্ঠানটির প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা সুমন চন্দ্র নন্দী জানান, চাঁদপুর শহরে ‘প্রতিবন্ধীসেবা ও সাহায্য কেন্দ্র’ নামে এমন একটি সরকারি প্রতিষ্ঠান রয়েছে যেখানে প্রতিবন্ধীদের সম্পূর্ণ বিনামূল্যে সব ধরনের সেবা তথা চিকিৎসা এবং পরামর্শ দেয়া হয়। শুধু শারীরিক প্রতিবন্ধীই নয়, জন্মগত বিকলাঙ্গ, বাত, ব্যথা, প্যারালাইসিসজনিত সমস্যা, মেরুদন্ড, ঘাড়, কোমর, হাঁটু ও জয়েন্টের যে কোনো ব্যথা, পোলিও ও স্ট্রোকজনিত প্যারালাইসিস, কথা বলতে সমস্যা ও মুখ বাঁকা, মাংসপেশী ও অন্যান্য জয়েন্টের ব্যথাসমূহের সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা দেয়া হয় বাংলাদেশ সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয়ের পরিচালনাধীন এ প্রতিষ্ঠানে। এটি একটি পূর্ণাঙ্গ ফিজিওথেরাপী ইউনিট। এখানে অভিজ্ঞ কনসালটেন্ট দ্বারা প্রতিবন্ধিদের ধরণ ও শনাক্তপূর্বক রোগীকে প্রেসক্রিপশন দেয়া হয়, এরপর রোগীর যথাযথ চিকিৎসা ও সেবা দেয়া হয়। সরকারি ডিগ্রিধারী এবং অভিজ্ঞ ফিজিওথেরাপিস্ট দ্বারা রোগীদের থেরাপী দেয়া হয়। এ প্রতিষ্ঠানে রোগ নিরাময় পর্যন্ত সবকিছুই সম্পূর্ণ বিনামূল্যে দেয়া হয়।
চাঁদপুর শহরে স্টেডিয়াম রোডস্থ জাহানারা ম্যানশনে ‘প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র’ নামক প্রতিষ্ঠানটির অবস্থান।
জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক রজত শুভ্র সরকার জানান, প্রতিবন্ধীদের বিনামূল্যে চিকিৎসা সেবা দেয়ার এই প্রতিষ্ঠানে যা যা দেয়া হচ্ছে, তা হলো ফিজিওথেরাপী : শারীরিক প্রতিবন্ধীদের দেয়া হয়, অকুপেশনাল থেরাপী : প্রতিবন্ধীদের দৈনন্দিন কাজে কর্মক্ষম করে গড়ে তোলার জন্যে দেয়া হয়, স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপী : কথা বলতে অক্ষম অর্থাৎ তোতলামি, মুখ দিয়ে লালা পড়া ও মুখ বাঁকা রোগীদের দেয়া হয়, প্রতিবন্ধীদের কাউন্সিলিং সেবা দেয়া হয়, প্রতিবন্ধীদের কানের ও চোখের পরীক্ষা করা হয়, অটিজম আক্রান্ত শিশুদের স্বাভাবিক বিকাশে সহায়তা এবং কাউন্সিলিং সেবা প্রদান করা হয়, এখানে অটিজম কর্নারও চালু আছে এবং প্রতিবন্ধীদের চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় সহায়ক উপকরণ প্রদান করা হয়।
বাসস/সংবাদদাতা/১২২০/-মরপা