বাসস দেশ-২৯ : কামরাঙ্গীরচর ও লোহারপুলে প্রায় ১২শ’ অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বিআইডব্লিউটিএ

330

বাসস দেশ-২৯
বিআইডব্লিউটিএ-উচ্ছেদ
কামরাঙ্গীরচর ও লোহারপুলে প্রায় ১২শ’ অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বিআইডব্লিউটিএ
ঢাকা, ৭ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস) : ঢাকার কামরাঙ্গীরচরের কামালবাগ এবং লোহারপুল ছাতা মসজিদ এলাকায় অভিযান চালিয়ে দুই ধাপে প্রায় ১২শ’ অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বিআইডব্লিউটিএ।
বিআইডব্লিউটিএ’র দুই সপ্তাহের চলমান অভিযানে এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। ওই অভিযানের ধারাবাহিকতায় আজ বৃহস্পতিবার দিনভর চলমান অভিযানে ২৯০টি পাকা ও আধাপাকা স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। উচ্ছেদ করা এসব স্থাপনার মধ্যে রয়েছে দোতলা ভবন তিনটি, একতলা বাড়ি সাতটি, আধাপাকা ঘর ২৩টি এবং টিন ও টংঘর ২৫৭টি। আজ বৃহস্পতিবার দিনভর এই অভিযান পরিচালনা করা হয়।
গতকাল বুধবার কামরাঙ্গীরচরের কয়লাঘাট ও ইসলামবাগ এলাকায় অভিযান চালিয়ে আড়াই শতাধিক পাকা ও আধাপাকা স্থাপনা উচ্ছেদ করে বিআইডব্লিউটিএ ।
এসব স্থাপনার মধ্যে রয়েছে চারতলা ভবন তিনটি, তিনতলা ভবন দু’টি, দোতলা ভবন পাঁচটি, একতলা বাড়ি নয়টি, আধাপাকা ঘর ২৫টি এবং টিন ও টং ঘর ২০৮টি।
গত ৫ ফেব্রুয়ারি মঙ্গলবার কামরাঙ্গীরচরের নবাবচর এলাকায় অভিযান চালিয়ে দু’শতাধিক পাকা ও আধাপাকা স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে একটি তিন তলা ভবন, দোতলা ভবন পাঁচটি, একতলা ভবন ২৮টি, আধাপাকা ঘর ২২টি এবং টং ঘর ১৫৫টি।
উচ্ছেদ কার্যক্রমের প্রথম পর্যায়ে বিআইডব্লিউটিএ ২৯ থেকে৩১ জানুয়ারি পর্যন্ত বুড়িগঙ্গা নদীর তীরে কামরাঙ্গীরচর এলাকায় অভিযান চালিয়ে ছোট বড় ৪শ’৪৪টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করে।
এগুলোর মধ্যে সাত, পাঁচ, তিন ও দোতলা পাকা ভবন, স’মিল, গোডাউন, প্লাস্টিক কারখানা এবং আধাপাকা ভবনও রয়েছে।
বিআইডব্লিউটিএ প্রথম ও দ্বিতীয় পর্যায়ে মোট ১ হাজার ১শ’৯৯টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে। এ পর্যন্ত এক লাখ ২৫ হাজার টাকা জরিমানাও আদায় করা হয়েছে।
নৌপরিবহন মন্ত্রণালয়ের নির্দেশে বিআইডব্লিউটিএ দখলদারদের বিতারিত করার পরিকল্পনা নিয়ে নদী উদ্ধারে উচ্ছেদ কার্যক্রম চালাচ্ছে। পরবর্তী কার্যক্রম ১২ থেকে ১৪ ফ্রেব্রুয়ারি পর্যন্ত চলবে বলে বিআইডব্লিউটিএ ’র পক্ষ থেকে জানানো হয়েছে।
বাসস/সবি/এমএমবি/২০২০/আরজি