বাংলা ইশারা ভাষা ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হবে শিগগিরই : সমাজকল্যাণমন্ত্রী

398

ঢাকা, ৭ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : বাক-শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তিদের সকল সুযোগ সুবিধা নিশ্চিত করতে শিগগিরই বাংলা ইশারা ভাষা ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হবে।
আজ রাজধানীর আগারগাঁওয়ের সমাজসেবা অধিদপ্তরে ‘বাংলা ইশারা ভাষা দিবস-২০১৯’ উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এ কথা বলেন।
তিনি বলেন, ‘দেশে বর্তমানে ১ লক্ষ ৬৬ হাজার ৩৯৭ জন নিবন্ধিত বাক-শ্রবণ প্রতিবন্ধী রয়েছে। এর মধ্যে ১ লক্ষ ১৮ হাজার ৯০৭ জন বাকপ্রতিবন্ধী ও ৪৭ হাজার ৪৯০ জন শ্রবণ প্রতিবন্ধী। এই বাক-শ্রবণপ্রতিবন্ধী ব্যক্তিদের জন্য দেশে মোট ৮ টি বাক-শ্রবণ প্রতিবন্ধী বিদ্যালয় থাকলেও ঢাকায় বড় কোন ইন্সটিটিউট করা হয়নি।
সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে এবং সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক গাজী মোহাম্মদ নুরুল কবীরের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ ও মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জুয়েনা আজিজ।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার প্রামাণিক, শুভেচ্ছা বক্তব্য রাখেন জাতীয় প্রতিবন্ধী ফোরামের মহাসচিব ড. সেলিনা আখতার। ইশারা ভাষায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন এসডিএসএল এর সাধারণ সম্পাদক মিজানুর রহমান।
এর আগে দিবসটি উপলক্ষে আজ সকাল ১০ টায় আগারগাঁওস্থ প্রবীণ হিতৈষী সংঘ থেকে সমাজসেবা অধিদপ্তর পর্যন্ত প্রধান সড়কে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ ও সিনিয়র সচিব জুয়েনা আজিজ র‌্যালিতে নেতৃত্ব দেন।
র‌্যালি ও আলোচনা শেষে বাক-শ্রবণ প্রতিবন্ধী শিশুদের মাধ্যমে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।