বাসস দেশ-১৫ : প্যারাসিটামলে ভেজাল মামলা: এক বছরের সাজা দিয়ে আদালতের রায়

114

বাসস দেশ-১৫
আদালত-রায়-প্যারাসিটামল
প্যারাসিটামলে ভেজাল মামলা: এক বছরের সাজা দিয়ে আদালতের রায়
ঢাকা, ৭ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : ভেজাল প্যারাসিটামল তৈরির অভিযোগে এক মামলায় বর্তমানে বিলুপ্ত পলিক্যাম ল্যাবরেটরিজ লিমিটেডের পরিচালক আবদুর রবকে এক বছরের কারাদন্ড দিয়েছে একটি আদালত।
ঢাকার ঔষধ আদালতের বিচারক সৈয়দ কামাল হোসেন ২৬ বছর আগের এ মামলায় আজ এ রায় ঘোষণা করে।
রায়ে-এক বছরের বিনাশ্রম কারাদন্ডের পাশাপাশি আসামিকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে আদালত। জরিমানার টাকা অনাদায়ে তাকে আরও তিন মাস কারাদন্ডাদেশ দেয়া হয়েছে। মামলার বাকি তিন আসামি পলিক্যাম ল্যাবরেটরিজের ব্যবস্থাপক এ এম এম গোলাম কাদের এবং ফার্মাসিস্ট মো. মাহবুবুল আলম ও দেলোয়ার হোসেনকে খালাস দেয়া হয়েছে। দন্ডিত আসামি আবদুর রব এ মামলায় জামিনে ছিলেন। রায়ের পর আপিল করার শর্তে তাকে আবারও জামিন দেয়া হয়েছে। খালাস পাওয়া আসামিদের মধ্যে মাহবুব ও দেলোয়ারও রায়ের সময় আদালতে উপস্থিত ছিলেন। আর অপর আসামী কাদেরকে পলাতক দেখিয়ে এ মামলার বিচার অনুষ্টিত হয়। এ মামলার আরেক আসামি পলিক্যামের ব্যবস্থাপনা পরিচালক হারুনুর রশিদ ইন্তেকাল করায় তার নাম মামলা থেকে বাদ দেয়া হয়।
উল্লেখ্য-প্যারাসিটামল সিরাপে বিষাক্ত উপাদান থাকায় ১৯৮৯ থেকে ১৯৯২ সালের মধ্যে বহু শিশু কিডনি সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়। তাদের মধ্যে অন্তত ৭৬ জনের মৃত্যু হয়। বিষয়টি উদঘাটিত হওয়ার পর পলিক্যাম ল্যাবরেটরিজসহ পাঁচ কোম্পানির তৈরি প্যারাসিটামল সিরাপে ক্ষতিকর ডাই-ইথিলিন গ্লাইকলের উপস্থিতি ধরা পড়ে। এরপর ওষুধ প্রশাসন অধিদপ্তর ১৯৯৩ সালের জানুয়ারিতে পলিক্যামের পরিচালক আবদুর রবসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা দায়ের করে। এ মামলায় অভিযোগ গঠনের শুনানির পর্যায়ে আসামী পক্ষে আনা আবেদনে হাইকোর্ট মামলার কার্যক্রমে স্থগিত করে আদেশ দেয়। দীর্ঘদিন পর সেই স্থগিতাদেশ উঠলে ২০১৫ সালের অক্টোবরে অভিযোগ গঠনের মধ্য দিয়ে এ মামলার আসামিদের বিচার শুরু করে আদালত। রাষ্ট্রপক্ষে তিনজন এবং আসামিপক্ষে একজন এ মামলায় সাক্ষ্য দেয়। পক্ষসমূহের যুক্তিতর্ক শুনানি শেষে গত ২৪ জানুয়ারি মামলাটি রায়ের পর্যায়ে আসে।
আসামিক্ষে এ মামলার শুনানি করেন আইনজীবী আনোয়ার জাহিদ ভূঁইয়া। আর রাষ্ট্রপক্ষে ছিলেন এ আদালতের আইনজীবী মো. নাদিম মিয়া। রায়ের পর রাষ্ট্রপক্ষে নাদিম মিয়া সাংবাদিকদের জানান, তারা হাইকোর্টে আপিল করবেন।
বাসস/এএসজি/ডিএ/১৭৩৫/জেহক