বাজিস-৭ : মেহেরপুরে সরস্বতী পূজার প্রতিমা তৈরিতে ব্যস্ত শিল্পীরা

140

বাজিস-৭
মেহেরপুর-পূজা
মেহেরপুরে সরস্বতী পূজার প্রতিমা তৈরিতে ব্যস্ত শিল্পীরা
মেহেরপুর ৭ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস) : হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজার প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা। যেন দম ফেলার ফুসরত নেই তাদের। কাদামাটি দিয়ে পরম যতেœ প্রতিমার মুকুট, হাতের বাজু, গলার মালা, শাড়ির পাড়, প্রিন্ট ও প্রতিমার চুল তৈরি করছেন কারিগররা। এখন প্রতিমাতে দেওয়া হচ্ছে রং তুলির আঁচড়।
অন্য দিকে পূজা শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে প্রশাসন।
জ্ঞান আহরণ ও বিদ্যা-বুদ্ধি অর্জনের জন্য হিন্দু শিক্ষার্থীরা সরস্বতী পূজা করে থাকেন। ধর্মীয় ও সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনন্য উদাহরণ হিসেবে প্রতি বছরের মত এবারও মেহেরপুরে আগামী রোববার ১০ ফেব্রুয়ারি দিনব্যাপী শুরু হতে যাচ্ছে সরস্বতী পূজা।
নায়েব বাড়ি মন্দিরে কর্মরত প্রতিমা কারিগর রাজবাড়ির উজ্জল শর্মা জানান,তারা দুই ভাই ও বাবা বংশ পরম্পরা এই কাজ করে আসছেন। এবার ১২ টি প্রতিমার অর্ডার নেয়া আছে।
উজ্জল শর্মার বাবা কাত্র্কি শর্মা বলেন, ছেলেরা এখন আর হাতে কাদা মাখাতে চায় না। এই কাজের যে মজুরি পাওয়ার কথা তা পাওয়া যায় না। অথচ চারুকলা থেকে আসা কারিগরদের ঠিকই চাহিদা মতো মজুরি দেয়া হয়।
জানা গেছে, মেহেরপুর জেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও পূজা ম-প ও পারিবারিকভাবেও এবার স্বরস্বতী পূজার আয়োজন করা হয়েছে। এবার অন্তত ৪০টি স্থানে পূজা হবে বলে পূজা উদযাপন কমিটির আহবায়ক ডা. রমেশ চন্দ্র জানান।
মেহেরপুরের পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান জানান, দর্শনার্থীর নিরাপত্তা ও পূজা শান্তিপূর্ণ করতে নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া পুলিশের একটি কন্ট্রোল রুম থাকবে। যাতে তাৎক্ষণিক যে কোনো অপ্রতিকর পরিস্থিতি মোকাবিলা করা যায়।
বাসস/সংবাদদাতা/১৭৩০/মরপা