বাসস ক্রীড়া-১ : কোপা ক্লাসিকোতে কেউ জিতেনি, ১-১’এ ড্র

149

বাসস ক্রীড়া-১
ফুটবল-কোপা ক্লাসিকো
কোপা ক্লাসিকোতে কেউ জিতেনি, ১-১’এ ড্র
বার্সেলোনা, ৭ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস) : কোপা ডেল রে’র সেমিফাইনালের প্রথম লেগের মাধ্যমে চির প্রতিদ্বন্দ্বী বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ বছরের প্রথম এল ক্লাসিকোতে মুখোমুখি হয়েছিল। গত রাতে ক্যাম্প ন্যুতে অনুষ্ঠিত ম্যাচটিতে অবশ্য বার্সা-রিয়াল কেউই জিততে পারেনি। দুই দলের সমর্থকরাই ১-১’এ ড্র নিয়ে ঘরে ফিরেছে।
৬ মিনিটে লুকাস ভাসুকয়েজের গোলে এগিয়ে গিয়েছিল রিয়াল মাদ্রিদ। কিন্তু ৫৭ মিনিটে ম্যালকম গোল পরিশোধ করলে ম্যাচটি শেষ পর্যন্ত ড্রয়ের মাধ্যমে শেষ হয়। আগামী ২৭ ফেব্রুয়ারি সান্তিয়াগো বার্নাব্যুতে দ্বিতীয় লেগের ম্যাচের দিকেই এখন তাকিয়ে থাকতে হবে দুই দলকে।
দলের মূল ভরসা লিওনেল মেসিকে বদলী বেঞ্চে রেখেই মূল একাদশ সাজাতে বাধ্য হয়েছিলেন বার্সা কোচ আর্নেস্টো ভালভার্দে। যদিও মেসিবিহীন বার্সেলোনাকে কোন অংশেই রিয়ালের তুলনায় কম কিছু মনে হয়নি। ইনজুরিতে থাকলেও মেসিকে দলে রেখেছিলেন ভালভার্দে। ৬৩ মিনিটে ফিলিপ কুটিনহোর স্থানে মেসিও মাঠে নেমেছিলেন।
ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে প্রথম থেকেই আধিপত্য দেখাতে শুরু করে বার্সা। যদিও প্রথমে এগিয়ে যাবার সুযোগটি পুরোপুরি কাজে লাগিয়েছে সফরকারী মাদ্রিদ। করিম বেনজেমার ক্রস থেকে ভাসকুয়েজ দারুন দক্ষতায় বার্সা গোলরক্ষক মার্ক-আন্দ্রে টার স্টেগানকে পরাস্ত করলে ৬ মিনিটেই মাদ্রিদ এগিয়ে যায়। এর মাধ্যমে সব ধরনের প্রতিযোগিতায় বার্সেলোনার বিপক্ষে শেষ ১৫টি এ্যাওয়ে ম্যাচেই গোল করলো মাদ্রিদ। মৌসুমের পঞ্চম গোল পেতে ম্যালকমের সামনে শুধুমাত্র কেইলর নাভাস থাকলেও তা কাজে লাগাতে পারেননি এই ব্রাজিলিয়ান। অফ-সাইডের কারনে সুযোগটি হাতছাড়া হয়। ৩১ মিনিটে বার্সেলোনা সমতায় ফিরতে পারতো। বামদিক থেকে ম্যালকমের নেয়া ফ্রি-কিক থেকে ইভান রাকিটিচের হেড ক্রসবারে লেগে ফেরত আসে। বিরতির ঠিক আগে ভিনসিয়াস জুনিয়রের সহায়তায় বেনজেমা ব্যবধান দ্বিগুন করতে পারেননি। লুইস সুয়ারেজের শট দারুনভাবে রুখে দেন নাভাস। গোল পরিশোধে মরিয়া বার্সেলোনা স্ট্রাইকারদের ব্যর্থতায় সফল হতে পারছিল না। কিন্তু ৫৭ মিনিটে আর কোন ভুল হয়নি। সুয়ারেজের শট লাইনের উপর থেকে ক্লিয়ার করেন সার্জিও রামোস। কিন্তু ফিরতি বলে ম্যালকমের শট জালে জড়ালে সমতায় ফিরে বার্সেলোনা।
দুই দলের দুই তারকা মেসি ও গ্যারেথ বেল প্রায় একই সময় মাঠে নামেন। মেসি তেমন একটা সুযোগ না পেলেও বেনজেমার পাস থেকে বেল ম্যাচের সবচেয়ে সহজ সুযোগ নষ্ট করলে আবারো এগিয়ে যাওয়া হয়নি রিয়ালের।
ভাসকুয়েজের গোলে একটি বিষয়ে রিয়াল নিশ্চিন্ত থাকতে পারে, সান্তিয়াগোতে এ্যাওয়ে গোলের সুবিধা নিয়ে তারা মাঠে নামবে। এর ফলে দ্বিতীয় লেগে কিছুটা হলেও রিয়াল এগিয়ে থাকবে। ঐ সময়ের মধ্যে মেসিও পুরোপুরি ফিট হয়ে দলে ফিরবেন বলে আশা করা হচ্ছে। আর তাই বার্সাও তাদের সুপারস্টারকে নিয়ে ম্যাচটিতে এগিয়ে যাবারই চেষ্টা করবে। যদিও মেসির অনুপস্থিতিতে নিজের উপর অর্পিত দায়িত্ব বেশ ভালই পালন করেছেন ম্যালকম। ২০১৮ সালের অক্টোবরে লা লিগায় আর্তুরো ভিদালের পর প্রথম বার্সা খেলোয়াড় হিসেবে এল ক্লাসিকোর অভিষেক ম্যাচে গোল পেলেন ম্যালকম। তার কারনে মার্সেলো বেশ কয়েকবার সমস্যায় পড়েছে এবং দ্বিতীয়ার্ধে গোলটি তার প্রাপ্য ছিল। বিপরীতে কুটিনহোকে পুরো ম্যাচে খুব একটা চোখে পড়েনি। তার মধ্যে ফর্ম ও আত্মবিশ্বাসের অভাব ছিল।
বাসস/নীহা/১৩১০/স্বব