জয়পুরহাট ২১ ফেব্রুয়ারি উপলক্ষে বই মেলার সিদ্ধান্ত

214

জয়পুরহাট, ৭ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও অমর একুশে পালনে ৭ দিনব্যাপী বই মেলার আয়োজনসহ ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে জয়পুরহাট জেলা প্রশাসন।
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও অমর একুশে ফেব্রুয়ারি যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য বৃহস্পতিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক প্রস্তুতিমূলক সভার আয়োজন করা হয়। জেলা প্রশাসক মোহাম্মদ জাকির হোসেন সভায় সভাপতিত্ব করেন। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ইশরাত ফারজানার সঞ্চালনায় বিভিন্ন কর্মসূচি নিয়ে আলোচনায় অংশগ্রহণ করেন সিনিয়র সহকারি পুলিশ সুপার আবু হেনা মস্তোফা কামাল, জেলা শিক্ষা অফিসার ইব্রাহীম খলিলুল্লাহ, মুক্তিযোদ্ধা আমজাদ হোসেন, লাইব্রেরি ও ক্লাবের সাধারণ সম্পাদক রাজা চৌধুরী ও জেলা কালচারাল অফিসার প্রমুখ।
সভায় ১৯ ফেব্রয়ারি থেকে ৭ দিন ব্যাপী বই মেলার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এ ছাড়াও ২০ ফেব্রুয়ারি রাত ১২টা ১ মিনিটে শহীদ ডা. আবুল কাশেম ময়দানের শহীদ মিনারে পুষ্প্যস্তবক অর্পণের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু। ২১ ফেব্রুয়ারি সূর্যোদয়ের সঙ্গে সকল শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানে সঠিক নিয়মে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা। ওই দিন ভোর থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সাংস্কৃতিক সংগঠন প্রভাতফেরি সহ শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন। শহীদ মিনার চত্বরে শিশুদের জন্য রচনা, সুন্দর হাতের লেখা ও চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করবে শিশু একাডেমি।
এ ছাড়াও অমর একুশে ফেব্রুয়ারি পালন উপলক্ষে বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ শেষে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন, শিশু একাডেমি ও শিল্পকলা একাডেমির শিল্পীরা নাটকসহ একুশের সঙ্গীত ও নৃত্য পরিবেশন করবেন ২১ ফেব্রুয়ারি সন্ধ্যায়। ক্ষুদ্র নৃ-তাত্বিক গোষ্ঠির ভাষায় রচিত গান ও নাচ রাখা হয়েছে দর্শকদের বাড়তি আনন্দ প্রদানের জন্য । গৃহীত কর্মসূচি সফলভাবে বাস্তবায়নের জন্য বিভিন্ন উপ-কমিটি গঠন করা হয়ছে।