বাসস দেশ-৮ : গ্রীস সরকার প্রবাসী বাংলাদেশীদের কল্যাণে আন্তরিক

237

বাসস দেশ-৮
গ্রীস-নমিতা
গ্রীস সরকার প্রবাসী বাংলাদেশীদের কল্যাণে আন্তরিক
ঢাকা, ২ জুন, ২০১৮ (বাসস) : গ্রীসে বসবাসরত বাংলাদেশী শ্রমিকদের কল্যাণের বিষয়টি গ্রীক সরকার অত্যন্ত আন্তরিকভাবে দেখছে বলে জানিয়েছেন সেদেশের লেবার, সোশ্যাল সিকিউরিটি এন্ড সলিডারিটি মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল আন্দ্রেয়াস নেফালুডিস।
গ্রীসসফররত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব ড. নমিতা হালদার গত বৃহস্পতিবার এথেন্সে নেফালুডিসের সাথে বৈঠক করলে তিনি এ কথা বলেন।
বৈঠকে গ্রীসের কৃষি, গার্মেন্টস এবং রেস্টুরেন্টে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী কাজ করেন। বৈঠকে গ্রীসের কর্মী নিয়োগ প্রক্রিয়া, বাংলাদেশী কর্মীদের জন্য কি কি ধরণের কাজের সুযোগ আছে এবং ভবিষ্যতে সেখানে আরো কর্মী নিয়োগ দেওয়া যায় কিনা এ সকল বিষয় সেক্রেটারি জেনারেল বাংলাদেশ প্রতিনিধিদলকে অবহিত করেন।
পক্ষান্তরে, নমিতা হালদার বাংলাদেশে ৭০টি ট্রেনিং সেন্টারে কর্মীদের বিভিন্ন পেশা যেমন গার্মেন্টস, কেয়ার-গিভিং, হাউজ-কিপিং এবং বিভিন্ন ভাষার প্রশিক্ষণ প্রদান করার বিষয়টি জানান। এ বিষয়ে গ্রীক সেক্রেটারি জেনারেল আগ্রহ দেখান। ভবিষ্যতে আইনানুযায়ী সুযোগ সৃষ্টি হলে তিনি বিবেচনা করবেন বলে উল্লেখ করেন।
উল্লেখ্য, গ্রীসের পর্যটন, রেস্টুরেন্ট, গার্মেন্টস, কৃষি, কেয়ার গিভিং ও হাউজ কিপিং সেক্টরে বাংলাদেশী কর্মীর চাহিদা রয়েছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব দ্বিপাক্ষিক চুক্তির আওতায় বাংলাদেশী কর্মী নিয়োগ এবং মৌসুমি কর্মীদের মেয়াদ ৬ মাসের স্থলে ২ বছর করার অনুরোধ জানান।
বৈঠকে গ্রীক শ্রম মন্ত্রণালয়ের ডিরেক্টরেট অফ এমপ্লয়মেন্ট ইন্টিগ্রেশন নেরাটযিস জর্জিওস,ডিরেক্টরেট অফ পারসোনাল সেটেলমেন্টস থিওডরা স্তাথুপুলু, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের লিয়ানা কারাগিয়ান্নি, এথেন্সে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলর ড. সৈয়দা ফারহানা নূর চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/আরআই/১৬১৩/-আসচৌ