বাসস সংসদ-১০ : একাদশ সংসদের জন্য আরো ৮টি সংসদীয় স্থায়ী কমিটি গঠিত

362

বাসস সংসদ-১০
কমিটি-কার্যউপদেষ্টা
একাদশ সংসদের জন্য আরো ৮টি সংসদীয় স্থায়ী কমিটি গঠিত
সংসদ ভবন, ৬ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস) : একাদশ সংসদের জন্য আরো ৮টি সংসদীয় স্থায়ী কমিটি আজ সংসদে গঠন করা হয়েছে।
চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন সংসদ কার্যপ্রণালী বিধির সংশ্লিষ্ট বিধি অনুয়ায়ী সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমতিক্রমে এ কমিটিগুলোর প্রস্তাব করলে কন্ঠভোটে অনুমোদিত হয়। গত দুই কার্যদিবসে সংসদে ৯টি সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়। আজ গঠিত ৮টি কমিটি নিয়ে গত ৩ কার্যদিবসে সংসদে ১৭টি সংসদীয় স্থায়ী কমিটি গঠিত হলো।
গঠিত কমিটিগুলো হচ্ছে, বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি, খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি, কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ও অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
তোফায়েল আহমেদকে সভাপতি করে গঠিত বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির অন্য সদস্যরা হলেন, ভারপ্রাপ্ত মন্ত্রী, আ ক ম বাহাউদ্দিন, মাহমুদ উস সামাদ চৌধুরী, ইউসুফ আবদুল্লাহ হারুন, হাসান ইমাম খান, তাহজীব আলম সিদ্দিকী, সেলিম আলতাফ জর্জ ও লিয়াকত হোসেন খোকা।
শেখ ফজলুল করিম সেলিমকে সভাপতি করে গঠিত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির অন্য সদস্যরা হলেন, ভারপ্রাপ্ত মন্ত্রী, মুরাদ হাসান, আ ফ ম রুহুল হক, মুহিবুর রহমান মানিক, একরামুল করিম চৌধুরী, ইউনুস আলী সরকার, মনসুর রহমান ও আবদুল আজিজ।
মোহাম্মদ নাসিমকে সভাপতি করে গঠিত খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির অন্য সদস্যরা হলেন, ভারপ্রাপ্ত মন্ত্রী, নুরুল ইসলাম নাহিদ, হাজী মোহাম্মদ সেলিম, আতিউর রহমান আতিক, বীরেন্দ্র দেবনাথ শম্ভু, আব্দুল হাই, আয়েন উদ্দিন ও আতাউর রহমান খান।
মুহাম্মদ ফারুক খানকে সভাপতি করে গঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির অন্য সদস্যরা হলেন, ভারপ্রাপ্ত মন্ত্রী, শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, আব্দুল মজিদ খান, হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক, কাজী নাবিল আহমেদ ও নিজাম উদ্দিন জলিল ডন।
খন্দকার মোশাররফ হোসেনকে সভাপতি করে গঠিত স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির অন্য সদস্যরা হলেন, ভারপ্রাপ্ত মন্ত্রী, মশিউর রহমান রাঙ্গা, শেখ আফিল উদ্দিন, রেবেকা মমিন, গাজী মোহাম্মদ ফকরুল, শাহে আলম, ছানোয়ার হোসেন ও সালাম মুর্শেদী।
আবুল হাসান মাহমুদ আলীকে সভাপতি করে গঠিত অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির অন্য সদস্যরা হলেন, ভারপ্রাপ্ত মন্ত্রী, আব্দুস শহীদ, মোস্তাফিজুর রহমান চৌধুরী, নাজমুল হাসান, কাজী নাবিল আহমেদ, আহমেদ ফিরোজ কবীর, বেগম সেলিনা আহমেদ ও রানা মোহাম্মদ শোয়েব।
আমির হোসেন আমুকে সভাপতি করে গঠিত শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির অন্য সদস্যরা হলেন, ভারপ্রাপ্ত মন্ত্রী, এ কে এম ফজলুল হক, হাবিবুর রহমান মোল্লা, শামীম ওসমান, আবুল কালাম মোহাম্মদ আহসানুল হক চৌধুরী, আবু রেজা মো. নিজাম উদ্দিন ও মো. শহীদুজ্জামান।
বেগম মতিয়া চৌধুরীকে সভাপতি করে গঠিত কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির অন্য সদস্যরা হলেন, ভারপ্রাপ্ত মন্ত্রী, এমাজ উদ্দিন প্রামাণিক, মুসলিম উদ্দিন, ওমর ফারুক চৌধুরী, আব্দুল মান্নান, মামুনুর রশীদ কিরণ, আনোয়ার আবেদীন খান ও জয়া সেন গুপ্তা।
বাসস/এমআর/এমএসএইচ/২০২৫/বেউ/-অমি