বাসস সংসদ-৯ (প্রধানমন্ত্রী) : আগামী ডিসেম্বর নাগাদ পদ্মা সেতুর নির্মাণ কাজ সম্পন্ন হতে প্রধানমন্ত্রীর আশাবাদ

282

বাসস সংসদ-৯ (প্রধানমন্ত্রী)
শেখ হাসিনা-প্রশ্নোত্তর পর্ব-পদ্মা সেতু
আগামী ডিসেম্বর নাগাদ পদ্মা সেতুর নির্মাণ কাজ সম্পন্ন হতে প্রধানমন্ত্রীর আশাবাদ
সংসদ ভবন, ৬ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রী এবং জাতীয় সংসদ নেতা শেখ হাসিনা আজ দৃঢ় আশাবাদ ব্যক্ত করে বলেছেন, আগামী ডিসেম্বর নাগাদ দেশের বহুল প্রতীক্ষিত পদ্মা সেতুর নির্মাণ কাজ শেষ হবে।
তিনি বলেন, ‘ইতোমধ্যে পদ্মা সেতু প্রকল্পের ৬২ শতাংশ ভৌত অবকাঠামো কাজ সম্পন্ন হয়েছে। ২০১৯ সালের ডিসেম্বর মাসের মধ্যেই পদ্মা সেতুর নির্মাণ কাজ সম্পন্ন করার সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রয়েছে।’
প্রধানমন্ত্রী এবং সংসদ নেতা শেখ হাসিনা আজ সংসদে তাঁর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য রুস্তম আলী ফরাজির তারকা চিহ্নিত প্রশ্ন ২ এর উত্তরে একথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, ‘স¤পূর্ণ নিজস্ব অর্থায়নে ৩০ হাজার ১৯৩ কোটি ৩৮ লাখ টাকা ব্যয়ে পদ্মা সেতুর নির্মাণ কাজ এগিয়ে চলেছে। কারিগরি দিক থেকে অত্যন্ত জটিল পদ্মা সেতুর পাইল ড্রাইভিং চলাকালে সয়েল কন্ডিশনের কারণে এই পাইলের কিছু ডিজাইন নতুন করে করতে হয়েছে।’
তিনি বলেন, ‘দেশি ও আন্তর্জাতিক বিশেষজ্ঞগণের পরামর্শ অনুযায়ী এইসব পাইলের ডিজাইন সম্পন্ন করতে কিছু অতিরিক্ত সময়ের প্রয়োজন হয়েছে।’
পাশাপাশি পদ্মা সেতুতে রেল সংযোগ স্থাপন এবং পদ্মা সেতু হয়ে ফরিদপুর জেলার ভাংগা হতে বরিশাল পর্যন্ত রেল সংযোগ স্থাপনের কাজও চলছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের আওতায় ঢাকা-ফরিদপুর-নারায়নগঞ্জ, মুন্সিগঞ্জ, শরিয়তপুর, মাদারিপুর জেলার ৫৮২ একর ভূমি অধিগ্রহণ করা হয়েছে। ঢাকা, মুন্সিগঞ্জ, ফরিদপুর, নড়াইল, গোপালগঞ্জ ও যশোর জেলার অবশিষ্ট এক হাজার ২০৩ একর ভূমি ভধিগ্রহণের কাজ চলছে।
প্রকল্পের কাজ তদারকির জন্য ইতোমধ্যে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ দেয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ডিসেম্বর ২০১৮ পর্যন্ত প্রকল্প বাস্তবায়ন ও অগ্রগতি হয়েছে ১৬ দশমিক ৭০ ভাগ।
বরিশাল জেলাকে রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনার লক্ষ্যে ভাংগা হতে বরিশাল হয়ে পায়রা সমুদ্র বন্দর পর্যন্ত রেলপথ নির্মাণে সরকারের উদ্যোগ তুলে ধরে তিনি বলেন, এই প্রকল্পের জন্য বিশদ নকশা প্রণয়নসহ সম্ভাব্যতা সমীক্ষা প্রস্তাব অনুমোদিত হয়েছে। পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে গত ১৯ জুনে চুক্তি সম্পাদিত হয়।
সংসদ নেতা বলেন, সম্ভাব্যতা সমীক্ষা শেষে প্রস্তাবিত অ্যালাইনমেন্ট এবং নকশা অনুযায়ী বিনিয়োগ প্রকল্প গ্রহণ করে বরিশাল জেলাকে রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনা হবে।
বাসস/এএসজি-এফএন/১৯৫৫/বেউ/-অমি