৫ বছরে দেশে ২৮,৫৫৫.৫৩ মিলিয়ন ডলারের বিনিয়োগ এসেছে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

831

সংসদ ভবন, ৬ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : বিগত ৫ বছরে বিশ্বের বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে ২৮,৫৫৫.৫৩ মিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ অর্থ বিনিয়োগ এসেছে।
আজ সংসদে সরকারি দলের সদস্য ইসরাফিল আলমের এক তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এ তথ্য জানান।
এর মধ্যে চীনের বিনিয়োগ এসেছে ৮১০৭.৩৩৩৪৩ মার্কিন ডলার, সংযুক্ত আরব আমিরাতের বিনিয়োগ ৭৮৩৬.২৯৪ মার্কিন ডলার, সৌদি আরবের বিনিয়োগ ২৪৬১.৯৮১ মার্কিন ডলার, সিঙ্গাপুরের বিনিয়োগ ২২৬১.৭৬০১ মার্কিন ডলার, ভারতের বিনিয়োগ ৯৭৬.৯৫৪৭৬ মার্কিন ডলার ও নেদারল্যান্ডের বিনিয়োগ এসেছে ১৭৪৪.৬৪৭ মার্কিন ডলার।
প্রতিমন্ত্রী জানান, বর্তমানে আমাদের কূটনৈতিক মিশনসমূহ সরকার ও আন্তর্জাতিক সংস্থার পাশাপাশি বাণিজ্যিক প্রতিষ্ঠানসহ বহুজাতিক কোম্পানীসমূহের সাথে সম্পর্ক বজায় রেখে বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করেছে। নতুন নতুন দেশের সাথে বিনিয়োগ ও বাণিজ্য সংক্রান্ত অর্থনৈতিক চুক্তি স্বাক্ষর ও অনুসমর্থন করা হচ্ছে। এ ছাড়াও প্রতিবেশি এবং এ অঞ্চলের দেশসমূহের সাথে ব্যবসা ও বিনিয়োগের সম্পর্ক বৃদ্ধি করা হচ্ছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রীর গতিশীল ও কার্যকরী ভূমিকার কারণে বাংলাদেশের অর্থনীতি বহির্বিশ্বের ১০ বছর আগের সাহায্য ও দানের পরিবর্তে বর্তমানে অংশীদারিত্বের ভিত্তিতে পরিচালিত হচ্ছে।