বাসস সংসদ-৭ : স্পর্শকাতর মামলার আসামীরা টেলিফোনে কথা বলা প্রকল্পের বাইরে থাকবে : স্বরাষ্ট্রমন্ত্রী

162

বাসস সংসদ-৭
কারাবন্দি-টেলিফোন
স্পর্শকাতর মামলার আসামীরা টেলিফোনে কথা বলা প্রকল্পের বাইরে থাকবে : স্বরাষ্ট্রমন্ত্রী
সংসদ ভবন, ৬ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, জঙ্গী, টপটেরর ও বিভিন্ন স্পর্শকাতর আলোচিত মামলার কারাবন্দি আসামীরা আত্মীয়-স্বজনদের সাথে টেলিফোনে কথা বলার পাইলট প্রকল্পের বাইরে থাকবে।
তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য দিদারুল আলমের তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে বলেন, সিনিয়র জেল সুপারের নেতৃত্বে ছয় সদস্যের একটি কমিটি সার্বিক বিষয়টি মনিটরিং করবেন। ফলে কারাগার থেকে মোবাইল ফোনে অপরাধে মদদ দেয়ার কোন সুযোগ থাকবে না।
মন্ত্রী বলেন, কারাবন্দীদের আত্মীয়-স্বজনদের সাথে টেলিফোনে কথা বলার পাইলট প্রকল্প টাঙ্গাইল জেলার কারাগারে শুরু হয়েছে। টেলিফোনে কথা বলার কার্যক্রম অন্যান্য কারাগারে চালু করার জন্য দেশের সকল কারাগারে ‘প্রিজন লিংক স্থাপন’ শিরোনামে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ বিষয়ে একটি নীতিমালার ভিত্তিতে টেলিফোন মনিটরিং করা হবে। আত্মীয়-স্বজনদের সাথে ফোনে কথোপকথন রেকর্ড করা হবে।
সরকারি দলের সদস্য ওয়ারেসাত হোসেন বেলালের তারকা চিহ্নিত অপর এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আগামী ৫ বছরে পুলিশের জনবল পর্যায়ক্রমে আরও ৫০ হাজার বৃদ্ধি করা হবে। গত ২০ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরিদর্শনকালে প্রধানমন্ত্রী পুলিশ বাহিনীর জনবল বাড়ানোর বিষয়ে মত প্রকাশ করেন।
বাসস/এমএসএইচ/১৯১৫/বেউ/-অমি