বাসস সংসদ-৪ (প্রধানমন্ত্রী) : উন্নত বাংলাদেশ গড়তে দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা প্রণয়নের কাজ এগিয়ে চলছে : শেখ হাসিনা

143

বাসস সংসদ-৪ (প্রধানমন্ত্রী)
প্রশ্নোত্তর-শেখ হাসিনা
উন্নত বাংলাদেশ গড়তে দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা প্রণয়নের কাজ এগিয়ে চলছে : শেখ হাসিনা
সংসদ ভবন, ৬ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শান্তিপূর্ণ সুখী-সমৃদ্ধ উন্নত বাংলাদেশ গঠনের লক্ষ্যে দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা ‘২০২১-২০৪১’ প্রণয়নের কাজ এগিয়ে চলছে।
প্রধানমন্ত্রী আজ সংসদে তাঁর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য গাজী মোহাম্মদ শাহনওয়াজের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।
শেখ হাসিনা বলেন, উন্নয়নের ধারাবাহিকতায় সরকারের নির্বাচনী ইশতেহার ‘সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ’-এর আলোকে আগামী দুই বছরের জন্য রূপকল্প-২০২১ বাস্তবায়নের শেষ পর্যায়ে একটি দীর্ঘ মেয়াদী প্রেক্ষিত পরিকল্পনা ‘রূপকল্প-২০৪১’ প্রণয়ন করে জাতির সামনে উপস্থাপন করা হবে। রূপকল্প-২০৪১ বাস্তবায়নের মাধ্যমে ২০৪১ সালের বাংলাদেশে মধ্যম আয়ের দেশের পর্যায় অতিক্রম করে উন্নত বিশ্বের সঙ্গে তুলনীয় এক শান্তিপূর্ণ, সমৃদ্ধ, সুখী এবং উন্নত জনপদ হবে।
তিনি বলেন, প্রেক্ষিত পরিকল্পনা (২০২১-২০৪১) রচিত হচ্ছে প্রধান দু’টি রূপকল্পের ভিত্তিতে। এর মধ্যে ২০৪১ সালের মধ্যে মাথা পিছু আয় ১৬ হাজার ডলারের বেশী অর্জন করা। এর মাধ্যমে সোনার বাংলায় দারিদ্র্য সুদূর অতীতের ঘটনায় পরিণত হবে।
প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশে ১ম প্রেক্ষিত পরিকল্পনা ‘২০১০-২১’ বাস্তবায়নাধীন রয়েছে। ১ম প্রেক্ষিত পরিকল্পনার সফল বাস্তবায়নের পর দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা যথাযথভাবে বাস্তবায়ন হলে ২০৪১ সালের মধ্যে একটি উন্নত বাংলাদেশ বিনির্মাণ করা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
তিনি বলেন, একাত্তরে দেশ স্বাধীনের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শূন্য হাতে দেশ গড়ার কাজ শুরু করেছিলেন। এ দেশটি ছিল একটি প্রদেশ। যুদ্ধ বিধ্বস্ত একটি প্রদেশ থেকে উন্নীত করার সফল ভিত্তি তিনি মাত্র সাড়ে তিন বছরের মধ্যে সম্পন্ন করেছিলেন। স্বাধীনতার মাত্র নয় মাসের মধ্যে সংবিধান প্রণয়ন করেন এবং দেশকে স্বল্পোন্নত দেশ হিসেবে স্বীকৃতি আদায় করেন। কিন্তু ’৭৫-এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে দেশটি পিছিয়ে পড়ে। বেদনাদায়ক রক্তাক্ত অভ্যুত্থানে সোনার বাংলাদেশের অগ্রগতিকে অঙ্কুরে নষ্ট করে দেয়া হয়।
বাসস/এমআর/১৮৩৫/বেউ/-অমি