সেইফার্টের বিধ্বংসী ব্যাটিংয়ে ভারতকে বড় ব্যবধানে হারালো নিউজিল্যান্ড

195

ওয়েলিংটন, ৬ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস) : টিম সেইফার্টের বিধ্বংসী ব্যাটিং-এ ভারতের বিপক্ষে বড় ব্যবধানের জয় দিয়ে টি-২০ সিরিজ শুরু করলো স্বাগতিক নিউজিল্যান্ড। তিন ম্যাচ সিরিজের প্রথম টি-২০ ম্যাচে আজ নিউজিল্যান্ড ৮০ রানে হারায় ভারতকে। এই জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল কিউইরা।
ওয়েলিংটনে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় ভারত। ব্যাট হাতে ক্রিজে গিয়েই বিধ্বংসী রুপ ধারন করেন নিউজিল্যান্ডের দুই ওপেনার টিম সেইফার্ট ও কলিন মুনরো। মাত্র ৫০ বল মোকাবেলা করে ৮৬ রান যোগ করেন তারা। ২০ বলে ৩৪ রান করে মুনরো থামলেও, ব্যাট হাতে মারমুখী মেজাজে ছিলেন উইকেটরক্ষক সেইফার্ট।
অধিনায়ক কেন উইলিয়ামসনকে নিয়ে দলের রানের চাকা সচল রেখেছিলেন সেইফার্ট। শেষ পর্যন্ত ১৩তম ওভারে থেমে যান সেইফার্ট। সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েও ৮৪ রানে খলিল আহমেদের শিকার হন এই ডান-হাতি ব্যাটসম্যান। ৪৩ বল মোকাবেলা করে ৭টি চারের পাশাপাশি ৬টি ছক্কাও মারেন সেইফার্ট। টি-২০ ফরম্যাটে প্রথম হাফ-সেঞ্চুরির ইনিংসটিই তার ক্যারিয়ার সেরা হিসেবে লিপিবদ্ধ হলো।
দলীয় ১৩৪ রানে সেইফার্ট ফিরে গেলেও, অন্য ব্যাটসম্যানরা নিউজিল্যান্ডের রানের চাকা দ্রুত গতিতেই ঘুড়েছেন। উইলিয়ামসনের ২২ বলে ৩৪, রস টেইলরের ১৪ বলে ২৩ ও শেষদিকে স্কট কুগিলিজনের মাত্র ৭ বলে অপরাজিত ২০ রানে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ২১৯ রানের বড় সংগ্রহ পায় নিউজিল্যান্ড। ভারতের বিপক্ষে এটিই সর্বোচ্চ দলীয় সংগ্রহ কিউইদের। বল হাতে ভারতের পক্ষে সর্বোচ্চ ২টি উইকেট নেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া।
জয়ের জন্য ২২০ রানের বড় টার্গেটে খেলতে নেমে শুরুতেই ওপেনার ও অধিনায়ক রোহিত শর্মাকে হারায় ভারত। ১ রান করে ফিরেন রোহিত। ভালো শুরুর ইঙ্গিত দিয়েও বড় ইনিংস খেলতে ব্যর্থ আরেক ওপেনার শিখর ধাওয়ান ও তিন নম্বরে নামা বিজয় শঙ্কর। ধাওয়ান ২৯ ও বিজয় ২৭ রানে থামেন।
তবে মিডল-অর্ডার ব্যাটসম্যানরা পুরোপুরিভাবে ব্যর্থ হওয়ায় ভারতের পরাজয় নিশ্চিত হয়ে যায়। এর মাঝে লড়াই করার চেষ্টা করেছিলেন সাবেক অধিনায়ক ও উইকেটরক্ষক মহেন্দ্র সিং ধোনি। তার সাথে ছিলেন ক্রুনাল পান্ডে। তবে বড় ইনিংস খেলতে না পারায় ভারতকে হারের লজ্জা থেকে রক্ষা করতে পারেননি ধোনি ও ক্রুনাল।
ধোনি ৩১ বলে ৩৯ ও ক্রুনাল ১৮ বলে ২০ রান করেন। আর ভারত গুটিয়ে যায় ১৩৯ রানে। নিউজিল্যান্ডের পেসার টিম সাউদি ৩টি উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন নিউজিল্যান্ডের সেইফার্ট।
আগামী ৮ ফেব্রুয়ারি অকল্যান্ডের অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় টি-২০।
সংক্ষিপ্ত স্কোর :
নিউজিল্যান্ড : ২১৯/৬, ২০ ওভার (সেইফার্ট ৮৪, মুনরো ৩৪, হার্দিক ২/৫১)।
ভারত : ১৩৯/১০, ১৯.২ ওভার (ধোনি ৩৯, ধাওয়ান ২৯, সাউদি ৩/১৭)।
ফল : নিউজিল্যান্ড ৮০ রানে জয়ী।
ম্যাচ সেরা : টিম সেইফার্ট (নিউজিল্যান্ড)।
সিরিজ : তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল নিউজিল্যান্ড।