বাসস ক্রীড়া-১৩ : তিন মাস পর দর্শক শূন্য হোম ম্যাচে প্রথম জয় পেল মার্সেই

166

বাসস ক্রীড়া-১৩
ফুটবল-ফ্রান্স-লীগ ওয়ান-মার্সেই
তিন মাস পর দর্শক শূন্য হোম ম্যাচে প্রথম জয় পেল মার্সেই
মার্সেই, ৬ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস/এএফপি) : নভেম্বরের পর নিজেদের মাঠে প্রথম জয়ের দেখা পেয়েছে মার্সেই। মঙ্গলবার রুদ্ধদ্বার স্টেডিয়ামে অনুষ্টিত লীগ ওয়ানের ম্যাচে তারা ১-০ গোলে হারিয়েছে বর্দুকে।
গত জানুয়ারিতে স্তাদে ভেলোড্রোমে লিলির বিপক্ষে অনুষ্ঠিত ম্যাচে স্বাগতিক দর্শকরা সহিংসতায় জড়িয়ে পড়ায় ওই ক্লাবের বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা নেয় ফ্রেঞ্চ ফুটবল লীগ (এলএফপি)। শাস্তি হিসেবে দর্শক শুন্য মাঠে খেলা আয়োজনের নির্দেশ দেয়া হয়। ম্যাচে পরাজিত হয়েছিল মার্সেই।
দর্শকদের খারাপ আচরণের কারণে এর আগে সেপ্টেম্বরে এইনট্রাক্ট ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে ইউরোপা লীগের ম্যাচটিও দর্শক শূন্য মাঠে আয়োজন করতে হয়েছিল স্বাগতিক মার্সেইকে। লিলির বিপক্ষের ম্যাচে রেফারির সঙ্গে অসাদাচরণের কারণে কোচ রুডি গার্সিয়াকেও দুই মাসের জন্য নিষিদ্ধ করে এলএফপি। যে কারণে গতকালের ম্যাচে ডাকআউটে বসে খেলা দেখতে হয়েছে তাকে।
৬০ হাজার দর্শক ধারণ ক্ষমতাসম্পন্ন এই স্টেডিয়াম দর্শক শুন্য রাখার বিরুদ্ধে অভিযোগ করে গার্সিয়া বলেন, ‘এটি খারাপ, এই ম্যাচটি রুদ্ধদ্বার মাঠে আয়োজনের সিদ্ধান্তটি ছিল ভয়ঙ্কর। প্রথমবারও আমি একথাটিই বলেছিলাম। আবারো বলছি এবারও এটি ছিল ভয়ানক ব্যাপার। এই মাঠে সমর্থক ছাড়া ফুটবল হতে পারেনা। আমার নিষিদ্ধাদেশও বেশ কঠিন। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে দর্শকদের অনুপস্থিতি।’
দল বদলের সময় যুক্ত করা মারিও বালেতোল্লি সহ প্রথম পছন্দের ছয়জন ফুটবলারকে একাদশের বাইরে রেখে এদিন দল সাজিয়েছিলেন গার্সিয়া। বুবকার কামারার গোলে এদিন প্রথম হোম জয় নিশ্চিত করে মার্সেই। নিজ মাঠে তারা সর্বশেষ জয়টি পেয়েছিল ১১ নভেম্বর ডিজনের বিপক্ষে।
ম্যাচে এক ঘন্টারও বেশি সময় ১০ জন খেলোয়াড় নিয়ে খেলেছে বর্দু। লুকাস ওকাম্পোসকে বিপজ্জনকভাবে বাঁধা দেয়ার কারণে লাল কার্ড দেখ মাঠ ছাড়তে হয়েছিল সফরকারী দলের সদস্য স্যামুয়েল কালুকে। ম্যাচের ৪২ মিনিটে মার্সেইর পক্ষে জয়সূচক গোলটি করেন কামারা।
বাসস/এএফপি/এমএইচসি/১৮০০/স্বব