বাসস সংসদ-৩ : বহির্বিশ্বে বাংলাদেশ ২২টি নতুন মিশন খোলার পরিকল্পনা গ্রহণ করেছে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

137

বাসস সংসদ-৩
বাংলাদেশ-মিশন
বহির্বিশ্বে বাংলাদেশ ২২টি নতুন মিশন খোলার পরিকল্পনা গ্রহণ করেছে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী
সংসদ ভবন, ৬ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের আরো ২২টি নতুন মিশন খোলার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
আজ সংসদে সরকারি দলের সদস্য মাহমুদ উস সামাদের এক লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘যেসব দেশে বাংলাদেশের কোন মিশন নেই, সেসব দেশের মধ্যে কতিপয় দেশে বহুবিদ প্রয়োজনীয়তার নিরিখে নতুন মিশন খোলার পরিকল্পনা সরকারের রয়েছে।’
প্রতিমন্ত্রী বলেন, যেসব দেশে নতুন মিশন খোলার পরিকল্পনা রয়েছে এগুলো হলো- এশিয়া মহাদেশের চীনের গুয়াংজু ও সাংহাই, আজারবাইজান, কম্বোডিয়া, লাওস ও কাজাখস্তান। আফ্রিকা মহাদেশের উগান্ডা, জিম্বাবুয়ে, তিউনেশিয়া, তাঞ্জানিয়া ও ঘানা। ইউরোপ মহাদেশের আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, জার্মানের ফ্রাঙ্কফুর্ট, বুলগেরিয়া, হাঙ্গেরি, ইউক্রেন, অস্ট্রেলিয়ার মেলবোর্ন ও নিউজিল্যান্ড। দক্ষিণ আমেরিকার আর্জেন্টিনা, চিলি ও ব্রাজিলের সাওপাওলো।
তিনি জানান, জাতিসংঘভুক্ত ১৯৩টি দেশের মধ্যে ৫৮টি দেশে বাংলাদেশের মোট ৭৭টি মিশন রয়েছে। এ ছাড়া ভারতের চেন্নাই এবং রুমানিয়ার বুখারেস্ট-এ মিশন চালু করার লক্ষ্যে সকল প্রাথমিক প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। জাতিসংঘভূক্ত অবশিষ্ট ১৩৪টি দেশে বাংলাদেশের কোন মিশন নেই।
বাসস/এমএসএইচ/১৭৩৫/বেউ/-অমি