বাসস দেশ-২৯ : ১৫ ফেব্রুয়ারি থেকে চার দিন বিশ্ব ইজতেমা ময়দানে নিরাপত্তাসহ সব পদক্ষেপ নেয়া হবে : ধর্ম প্রতিমন্ত্রী

470

বাসস দেশ-২৯
ইজতেমা-চার দিন
১৫ ফেব্রুয়ারি থেকে চার দিন বিশ্ব ইজতেমা ময়দানে নিরাপত্তাসহ সব পদক্ষেপ নেয়া হবে : ধর্ম প্রতিমন্ত্রী
ঢাকা, ৫ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : আগামী ১৫ থেকে ১৮ ফেব্রুয়ারি এই চার দিন টঙ্গীর তুরাগ তীরে তাবলীগ জামাতের উদ্যোগে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে। এবারই প্রথম এক টানা চার দিন এই বিশ্ব ইজতেমার আয়োজন করা হচ্ছে।
ধর্ম প্রতিমন্ত্রী এডভোকেট শেখ মো. আব্দুল্লাহ আজ মঙ্গলবার সন্ধ্যায় বাসসকে জানান, তাবলীগ জামায়াতের দুই পক্ষের প্রতিনিধিদের সাথে বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।
শেখ মো. আব্দুল্লাহ আরো বলেন, প্রতি বছরের মত এবারও বিদেশি তাবলীগ জামাতের প্রতিনিধিদের জন্য আলাদা প্যান্ডেল তৈরিসহ তাদের থাকা-খাওয়ার সব ব্যবস্থা নেয়া হবে। সরকার দেশি-বিদেশি তাবলীগ জামাতের প্রতিনিধিদের নিরাপত্তার জন্য সব ব্যবস্থা গ্রহণ করবে।
প্রতিমন্ত্রী বলেন, বিশ্ব ইজতেমা ঐক্যবদ্ধভাবে আয়োজন করার ব্যাপরে সব পক্ষ একমত হওয়ার পরই চার দিন ইজতেমা অনুষ্ঠানের ব্যবস্থা নেয়া হয়েছে।
তিনি আরও বলেন, প্রথম ২ দিন মাওলানা জুবায়ের ইজতেমা পরিচালনা করবেন। আর শেষের ২ দিন সৈয়দ ওয়াসিফ ইসলাম ইজতেমা পরিচালনা করবেন।
উল্লেখ্য, টঙ্গীর তুরাগ তীরে ১৯৬৭ সাল থেকে ১৬০ একর জমির ওপর এই বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়ে আসছিল। মুসল্লীদের স্থান সংকুলান না হওয়ায় ২০১১ সাল থেকে দুই দফায় বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়ে আসছে বলে আয়োজকরা জানান।
বিশ্ব ইজতেমা ময়দানের উন্নয়নে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে সরকার গঠনের পর থেকে প্রায় ১শ’ কোটি টাকার মাঠের মাটি ভরাটসহ উন্নয়ন কাজ করেছেন। এছাড়া ইজতেমা মাঠের পানি ও পয়:নিষ্কাশন ব্যবস্থার আধুনিকায়ন করা হয়।
চলতি বছর ১১ জানুয়ারি বিশ্ব ইজতেমা অনুষ্ঠানের কথা ছিল। কিন্তু ইজতেমা ময়দানের আধিপত্য নিয়ে ইজতেমা ময়দানে বিরোধ সৃষ্টি হওয়ায় এবারের ইজতেমা অনুষ্ঠানে বিলম্ব ঘটে।
পরে কয়েক দফা বৈঠক করে টানা ৪ দিন এক সাথে বিশ্ব ইজতেমা অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বাসস/এমএআর/এমএন/২০৫৬/এএএ